ভারতকে গুটিয়ে উল্টো শক্ত অবস্থানে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:২১ পিএম, ১৬ ডিসেম্বর ২০১৮

টেস্ট খেলার সৌন্দর্যটাই তো এখানে। ক্ষণে ক্ষণে রং বদলায়। অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যকার পার্থ টেস্ট যেমন বদলাচ্ছে। একবার পাল্লা ঝুঁকে পড়ছে ভারতের দিকে, তো আরেকবার অস্ট্রেলিয়ার দিকে।

দ্বিতীয় দিন শেষে যেখানে মনে হচ্ছিল, ম্যাচে বেশ ভালো অবস্থানে আছে ভারত। তৃতীয় দিনের পর সেটা বলতে হচ্ছে অস্ট্রেলিয়াকে। দ্বিতীয়বার ব্যাট করতে নেমে ৪ উইকেটে ১৩২ রান নিয়ে দিন শেষ করেছে অজিরা। তাদের লিড এখন ১৭৫ রানের।

অথচ ভারত তাদের দিন শুরু করেছিল ৩ উইকেটে ১৭২ রান নিয়ে। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে গড়া ৩২৬ রান খুব বড় মনে হচ্ছিল না তখন। কিন্তু দাপটে শুরু করা ভারত শেষ পর্যন্ত গুটিয়ে গেছে ২৮৩ রানে, বিরাট কোহলি দুর্দান্ত এক সেঞ্চুরি করার পরও।

৮২ রান নিয়ে ব্যাট করতে নামা কোহলি সেঞ্চুরি তুলে তবেই ক্ষান্তি দিয়েছেন। ২৫৭ বলে ১৩ বাউন্ডারি আর ১ ছক্কায় ১২৩ রান করেন তিনি। যেটি ভারতীয় অধিনায়কের ২৫তম, দেশের বাইরে ১৪তম ও অস্ট্রেলিয়ার মাটিতে ৬ষ্ঠ টেস্ট সেঞ্চুরি।

রাহানে অবশ্য থেমেছেন আগের দিনের রানেই। ৫১ রানে আউট হন তিনি। গৌতম বিহারি ৩৬ আর পান্ত ২০ রান না করলে আরও আগেই গুটিয়ে যেত ভারতের প্রথম ইনিংস।

সফরকারিদের বড় স্কোর গড়ার আশায় গুঁড়েবালি দিয়েছেন অফস্পিনার নাথান লিয়ন। ৬৭ রান খরচায় ৫টি উইকেট নেন তিনি। ২টি করে উইকেট নেন মিচেল স্টার্ক আর জস হ্যাজলউড।

জবাব দিতে নেমে প্রথম ইনিংসের মতো উদ্বোধনী জুটিতে ভালোই শুরু করেছিলেন মার্কাস হ্যারিস আর অ্যারন ফিঞ্চ। তারা এই জুটিতে ৩৩ রান যোগ করার পর মোহাম্মদ শামির বলে ডান হাতের আঙুলে ব্যথা পান ফিঞ্চ। ২৫ রান নিয়ে তিনি রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন।

ফিঞ্চ ফেরার পরই কিছুটা ছন্নছাড়া হয়ে পড়ে অস্ট্রেলিয়া। ২০ রান করে হ্যারিস বোল্ড হন জাসপ্রিত বুমরাহর বলে। এরপর দ্রুত আরও কয়েকটি উইকেট হারায় স্বাগতিকরা। শন মার্শ (৫) আর পিটার হ্যান্ডসকম্ব (১৩) অল্প রানেই সাজঘরের পথ ধরেন। ট্রাভিস হেডও ১৯ রানের বেশি এগোতে পারেননি।

তবে একটা প্রান্ত ধরে লড়ে যাচ্ছেন তিন নাম্বারে নামা উসমান খাজা। ১০২ বলে ৫ বাউন্ডারিতে ৪১ রানে অপরাজিত তিনি। সঙ্গে ৮ রান নিয়ে ব্যাট করছেন অধিনায়ক টিম পেইন।

এমএমআর/এমএস

আপনার মতামত লিখুন :