ভিভ রিচার্ডসের রেকর্ড ভাঙলেন ‘রো-হিট’

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:১৮ এএম, ১৩ জানুয়ারি ২০১৯

ওয়ানডে ক্রিকেটের ‘রাজা’ উপাধি হয়তো একসময় নামের পাশে বসে যাবে রোহিত শর্মার। এই ফরম্যাটে ব্যাট হাতে মাঠে নামা মানেই তার ঝড় তোলা অবধারিত। ঘরের মাটিতে তো অবশ্যই রোহিতের ব্যাটে রান। ঘরের বাইরে, অর্থ্যাৎ বিদেশের মাটিতেও সমান বিধ্বংসী তিনি।

এই যেমন শনিবার সিডনিতে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলে ফেললেন ১৩৩ রানের এক অতিমানবীয় ইনিংস। কিন্তু তার এই ইনিংস দলকে জেতাতে পারলো না। অসিদের কাছে ভারতের হারতে হলো ৩৪ রানের ব্যবধানে। জিয়ে রিচার্ডসন কেড়ে নিয়েছেন ম্যাচ সেরার পুরস্কার।

অস্ট্রেলিয়ার কাছে হারলেও সিডনিতে সেঞ্চুরি করে দারুণ এক রেকর্ড গড়ে ফেললেন রোহিত শর্মা। ১৩৩ রানের বিধ্বংসী ইনিংস খেলে সেঞ্চুরিকে ছুঁলেন সৌরভ গাঙ্গুলিকে। একই সঙ্গে ভাঙলেন স্যর ভিভ রিচার্ডসের রেকর্ড।

অস্ট্রেলিয়ার মাটিতে চতুর্থ ওয়ানডে সেঞ্চুরি করলেন ‘রো-হিট’ শর্মা। এতদিন অস্ট্রেলিয়ার মাটিতে বিদেশি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ তিনটি ওয়ানডে সেঞ্চুরি ক্যারিবীয় কিংবদন্তি ক্রিকেটারের দখলে।

কিন্তু শনিবার এসসিজি-তে রান অস্ট্রেরিয়ার ছুঁড়ে দেয়া ২৮৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দুরন্ত সেঞ্চুরি করেন বিরাট কোহলির সহকারী। যার ফলে অস্ট্রেলিয়ার মাটিতে যে কোনো বিদেশী ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ ৪ সেঞ্চুরির মালিক এখন রোহিত শর্মা।

২৫৪ রানে থমকে যায় ভারতের ইনিংস। হেরে যায় ৩৪ রানে। ১২৯ বলে ১৩৩ রানের ইনিংসে ১০টি বাউন্ডারি ও ৬টি ছয় মারেন রো-হিট।

ভিভ রিচার্ডসের রেকর্ড ভাঙার পাশাপাশি ওয়ানডে ক্যারিয়ারে ২২তম সেঞ্চুরি করে সাবেক ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলিকে ছুঁয়ে ফেললেন রোহিত শর্মা।

প্রথম সন্তানের জন্মের পর দেশে ফেরায় গত সপ্তাহে সিডনিতে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবারেরমত টেস্ট সিরিজ বিজয়ের সাক্ষী হতে পারেননি রোহিত। মেলবোর্নে বক্সিং ডে টেস্টের পরই দেশে ফিরেছিলেন তিনি।

অবশেষে সিডিনিতে অধরা স্বপ্ন পূরণ করলেন ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই। অস্ট্রেলিয়ার ২৮৮ রান তাড়া করতে নেমে মাত্র ৪ রানে তিন উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ভারতীয় ইনিংসকে মজবুত ভিতের উপর দাঁড় করান রোহিত। চতুর্থ উইকেটে মহেন্দ্র সিং ধোনির সঙ্গে সেঞ্চুরি জুটি গড়ার পর ওয়ানডে ক্যারিয়ারে ২২তম সেঞ্চুরি পূর্ণ করেন রোহিত। চার ছক্কা ও সাতটি বাউন্ডারির সাহায্যে ১১০ বলে সেঞ্চুরিতে পৌঁছন তিনি।

আরআর/আইএইচএস/এমএস