কোহলির আরেকটি সেঞ্চুরি, সিরিজে ফিরল ভারত

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:৩৯ পিএম, ১৫ জানুয়ারি ২০১৯

ফুটবলে যেমন লিওনেল মেসি, ক্রিকেটে ঠিক তেমনই যেন বিরাট কোহলি। কয়েকটি পরিচিত শব্দ শুনতে শুনতে নিশ্চয়ই মুখস্থ হয়ে গেছে ক্রিকেটপ্রেমীদের-কোহলির সেঞ্চুরিতে ভারতের জয়।

সেঞ্চুরিমেশিন কোহলি অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ বাঁচানোর দ্বিতীয় ওয়ানডেতে আরও একবার দলের ত্রাতা হয়ে দাঁড়িয়ে গেলেন। তাতেই ২৯৯ রানের বড় সংগ্রহ তাড়া করতে নেমে ৪ বল হাতে রেখে ৬ উইকেটের সহজ জয় তুলে নিয়েছে ভারত। তিন ম্যাচ সিরিজে তারা ফিরেছে ১-১ সমতায়।

লক্ষ্য বড়, ব্যাটসম্যানদের দায়িত্ব নেয়ার দরকার ছিল। সেই দায়িত্বটা ভালোভাবেই পালন করতে পেরেছেন কোহলি-ধোনিরা। উদ্বোধনী জুটিতে ৪৬ বলে ৪৭ রান তুলেন দুই ওপেনার শেখর ধাওয়ান আর রোহিত শর্মা।

ধাওয়ান ২৮ বলে ৩২ করে বেহেরনডর্ফের শিকার হন। এরপর রোহিতকে নিয়ে দ্বিতীয় উইকেটে ৫৪ রানের জুটি কোহলির। ৫২ বলে ২টি করে চার ছক্কায় ৪৩ রানে থাকা রোহিতকে ফিরিয়ে এই জুটিটি ভাঙেন মার্কাস স্টয়নিস।

কোহলির সঙ্গে ৫৯ রানের জুটি গড়ে ফিরেন আম্বাতি রাইডুও (২৪)। তবে ভারতীয় অধিনায়ককে আটকে রাখা সম্ভব হয়নি। দারুণ খেলে আরও একটি সেঞ্চুরি তুলে তবেই থেমেছেন তিনি। যেটি ছিল কোহলির ওয়ানডে ক্যারিয়ারের ৩৯তম সেঞ্চুরি। ১১২ বলে ৫ চার আর ২ ছক্কায় ১০৪ রান করার পর ডানহাতি এই ব্যাটসম্যানকে তুলে নেন রিচার্ডসন।

পরের সময়টায় দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন ফিনিশার মহেন্দ্র সিং ধোনি। দিনেশ কার্তিককে নিয়ে ৫৭ রানের অবিচ্ছিন্ন জুটিতে ম্যাচ বের করেই মাঠ ছেড়েছেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক।

শেষ ওভারে ভারতের দরকার ছিল ৭ রান। প্রথম বলেই ছক্কা হাঁকিয়ে নিজের হাফসেঞ্চুরি পূরণ করেন ধোনি। ৫৪ বলে গড়া তার ৫৫ রানের ইনিংসটিতে ছিল না কোনো চারের মার, সাজিয়েছিলেন দুই ছক্কায়। ১৪ বলে ২৫ রানে অপরাজিত থাকেন দিনেশ কার্তিক।

এর আগে শন মার্শের ১৩১ রানের ইনিংসে ভর করে ৯ উইকেটে ২৯৮ রানের বড় সংগ্রহ গড়েছিল অস্ট্রেলিয়া। শেষ পর্যন্ত ওই পুঁজিও যথেষ্ট হলো না।

এমএমআর/পিআর