অস্ট্রেলিয়ার কাছে ইনিংস ব্যবধানে হারলো শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:৫৭ পিএম, ২৬ জানুয়ারি ২০১৯

ভারতের কাছে সিরিজ হারের পর সে সমালোচনার মুখে পড়েছিল অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা, এবার সেটা কাটানোর একটা দারুণ সুযোগ পেয়েছে তারা। ভারতের বিপক্ষে সিরিজ শেষ হতে না হতেই অসিরা মুখোমুখি হলো শ্রীলঙ্কার এবং গ্যাবায় প্রথম টেস্টেই সফরকারী শ্রীলঙ্কাকে এক ইনিংস ও ৪০ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে টিম পেইনের দল।

মাত্র তিন দিনেই টেস্ট জিতে নিলো অস্ট্রেলিয়া। অসি পেসার প্যাট কামিন্সের কাছেই মূলতঃ হারতে হয়েছে দিনেশ চান্দিমালদের। ১৫ ওভারে ২৩ রান দিয়ে একাই ৬ উইকেট নিলেন প্যাট কামিন্স। অভিষিক্ত জিয়ে রিচার্ডসন ২টি এবং নাথান লিওন নিয়েছেন ১ উইকেট।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কা ব্যাট করতে নেমে অসি পেসারদের তোপের মুখে অলআউট হয় ১৪৪ রানে। ওই ইনিংসেও ৪ উইকেট নিয়েছিলেন কামিন্স। দুই ইনিংস মিলে তার উইকেট হলো ১০টি। জিয়ে রিচার্ডসন নিলেন ৩ উইকেট এবং মিচেল স্টার্ক নিলেন ২ উইকেট। ১টি নিয়েছেন নাথান লিওন। একাই ৬৪ রান করেন নিরোশান ডিকভেলা।

জবাব দিতে নেমে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে করে ৩২৩ রান। সুরাঙ্গা লাকমাল নেন ৫ উইকেট। ট্রাভিস হেড ৮৪ এবং মারনাস ল্যাবুসাগনা করেন ৮১ রান। ওপেনার মার্কাস হ্যারিস করেন ৪৪ রান।

১৭৯ রান পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। ওপেনার লাহিরু থিরিমানে কিছুক্ষণ প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও অন্যপ্রান্তে একের পর এক উইকেটই যেতে থাকে শুধু। করুনারত্নে (৩), চান্দিমাল (০), কুশল মেন্ডিস (১), রোশেনা সিলভা (৩) আউট হয়ে যান দ্রুত। ৩৫ রানেই পড়ে ৪ উইকেট।

এরপর করুনারত্নে আর ধনঞ্জয়া ডি সিলভা নিয়ে যান ৬৯ রান পর্যন্ত। এ সময় ১৪ রান করে ধনঞ্জয়া আউট হয়ে যান। তার একটু পরেই ৩২ রান করা থিরিমানে ফিরে যান কামিন্সের বলে টিম পেইনের হাতে ক্যাচ দিয়ে। নিরোশান ডিকভেলা করেন ২৪ রান। শেষ দিকে সুরঙ্গা লাকমালও ২৪ রান করে শুধু পরাজয়ের ব্যবধান কমিয়েছেন।

শেষ পর্যন্ত ৫০.৫ ওভারে ১৩৯ রান করেই অলআউট হয়ে যা শ্রীলঙ্কা। ফলে এক ইনিংস ও ৪০ রানের বড় ব্যবধানে হার নিয়ে মাঠ ছাড়তে হলো চন্ডিকাহাথুরুসিংহে এবং চান্দিমালের দলকে।

আইএইচএস/আরআইপি