অভিনব কীর্তির জন্য বিশ্বরেকর্ড গড়তে হবে উইন্ডিজকে

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:২৫ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০১৯

লক্ষ্যটা ৪৮৫ রানের, ক্রিকেট ইতিহাসে এত বেশি রান তাড়া করে টেস্ট জয়ের রেকর্ড নেই বিশ্বের কোনো দেশের। ২০০২-০৩ মৌসুমে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১৮ রানের বিশাল লক্ষ্য তাড়া করে জয়ের বিশ্বরেকর্ডটা রয়েছে ওয়েস্ট ইন্ডিজের দখলে।

এবার নিজেদের এ রেকর্ড ভেঙে নতুন করে লেখার সুযোগ রয়েছে ক্যারিবিয়দের সামনে। নতুন বিশ্বরেকর্ড গড়তে ইংলিশদের বিপক্ষে ৪৮৫ রানের লক্ষ্যটি তাড়া করলেই হবে ক্রেইগ ব্রাথওয়েটের দলের।

আর এটি করতে পারলে অভিনব এক কীর্তিও গড়ে ফেলবে তারা। নিজেদের টেস্ট ইতিহাসে এখনো পর্যন্ত ৬১টি সিরিজ জিতেছে উইন্ডিজ। যার মধ্যে ৯টিতে প্রতিপক্ষকে সরাসরি ধবলধোলাই তথা হোয়াইটওয়াশ করতে পেরেছে তারা।

কিন্তু মজার বিষয় হলো তিন ম্যাচের টেস্ট সিরিজে এখনো পর্যন্ত কোনো দলকে হোয়াইটওয়াশ করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে সে সম্ভাবনা জাগিয়েছে তারা। সেন্ট লুসিয়া টেস্টের চতুর্থ ইনিংসে ৪৮৫ রান তাড়া করে বিশ্বরেকর্ড গড়তে পারলেই করা হবে অভিনব এই কীর্তি।

তবে আপাতদৃষ্টিতে যেমন কঠিন তাদের এই কাজ, তেমনি বল হাতে উইন্ডিজের মিশনটা ‘ইমপসিবল’ করে তুলেছেন ডানহাতি পেসার জেমস অ্যান্ডারসন। তার বোলিং তোপে মাত্র ৭ ওভারের মধ্যেই ১০ রানে তিন উইকেট হারিয়ে ফেলেছে স্বাগতিকরা।

অধিনায়ক ব্রাথওয়েট ৮ রান করলেও ড্যারেন ব্রাভো এবং জন ক্যাম্পবেল রানের খাতাই খুলতে পারেননি। নিজের প্রথম ৪ ওভারে মাত্র ৬ রানে তাদের তিনজনকে সাজঘরে পাঠিয়েছেন অ্যান্ডারসন।

এসএএস/এমএস