বিশ্বকাপের আগে ওয়ানডে দলে জায়গা হারালেন কার্তিক-জাদেজা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:৫১ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৯

দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ। তার আগে শেষ প্রস্তুতি হিসেবে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ফিরতি ওয়ানডে সিরিজ খেলবে ভারত। স্বভাবতই এই সিরিজটির দল নিয়েই বিশ্বকাপে যাওয়ার কথা ম্যান ইন ব্লুদের। বিশ্রামের পর যে দলে ফিরছেন নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি। ফিরেছেন লোকেশ রাহুল আর জাসপ্রিত বুমরাহও।

তবে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের গুরুত্বপূর্ণ ওয়ানডে সিরিজের দলে জায়গা হয়নি উইকেটরক্ষক ব্যাটসম্যান দিনেশ কার্তিক আর স্পিনিং অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার। বাদ পড়েছেন উদীয়মান পেসার খলিল আহমেদও।

নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজের দলে ছিলেন দিনেশ কার্তিক। যখনই সুযোগ পাচ্ছেন 'ফিনিশার' হিসেবে অবদান রাখার চেষ্টা করছেন। কিন্তু বিশ্বকাপের ঠিক আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে তার উপর ভরসা রাখতে পারেননি নির্বাচকরা। বরং মহেন্দ্র সিং ধোনির সঙ্গে ব্যাকআপ উইকেটকিপার হিসেবে বেছে নেয়া হয়েছে তরুণ রিশাভ পান্তকে।

অনভিজ্ঞদের মধ্যে কপাল খুলেছে ব্যাটসম্যান বিজয় শঙ্করেরও। অস্ট্রেলিয়ার মাটিতে ওয়ানডে সিরিজের মাঝপথে দলে জায়গা পেয়েছিলেন তিনি। এরপর থেকে টি-টোয়েন্টিতে তিন নাম্বারে ব্যাটিং করে নজর কেড়েছেন। হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে সিমিং কন্ডিশনে ১৮ রানে ৪ উইকেট হারানো দলকে কঠিন বিপর্যয় থেকে বাঁচিয়েছিলেন তিনি। সেজন্য বিশ্বকাপের আগে দলে জায়গাটা ধরে রাখতে পেরেছেন।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে ২টি টি-টোয়েন্টি আর ৫টি ওয়ানডে খেলবে ভারত। টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ বিশাখাপত্তমে ২৪ ফেব্রুয়ারি। আর সিরিজের প্রথম ওয়ানডে ২ মার্চ হায়দরাবাদে।

ভারতের টি-টোয়েন্টি দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, লোকেশ রাহুল, শেখর ধাওয়ান, রিশাভ পান্ত, দিনেশ কার্তিক, মহেন্দ্র সিং ধোনি, হার্দিক পান্ডিয়া, ক্রুনাল পান্ডিয়া, বিজয় শঙ্কর, ইয়ুজবেন্দ্র চাহাল, জাসপ্রিত বুমরাহ, উমেশ যাদব, সিদ্ধার্থ কাউল, মায়াঙ্ক মারকান্দে।

প্রথম দুই ওয়ানডের দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শেখর ধাওয়ান, আম্বাতি রাইডু, কেদর যাদব, মহেন্দ্র সিং ধোনি, হার্দিক পান্ডিয়া, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, ইয়ুজবেন্দ্র চাহাল, কুলদ্বীপ যাদব, বিজয় শঙ্কর, রিশাভ পান্ত, সিদ্ধার্থ কাউল, লোকেশ রাহুল।

শেষ তিন ওয়ানডের দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শেখর ধাওয়ান, আম্বাতি রাইডু, কেদর যাদব, মহেন্দ্র সিং ধোনি, হার্দিক পান্ডিয়া, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, ইয়ুজবেন্দ্র চাহাল, কুলদ্বীপ যাদব, মোহাম্মদ শামি, বিজয় শঙ্কর, রিশাভ পান্ত, লোকেশ রাহুল।

এমএমআর/এমকেএইচ