রোমাঞ্চ ছড়াচ্ছে ডারবান টেস্ট, জয়ের সুযোগ আছে দুই দলেরই!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৩ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৯

ডারবান টেস্টে রোমাঞ্চকর এক লড়াই হচ্ছে দক্ষিণ আফ্রিকা আর শ্রীলঙ্কার মধ্যে। চতুর্থ ইনিংসে লঙ্কানদের সামনে ৩০৪ রানের জয়ের লক্ষ্য ছুঁড়ে দিয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। জবাবে তৃতীয় দিন শেষে ৩ উইকেটে ৮৩ রান তুলেছে লঙ্কানরা।

দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ১২৬ রান নিয়ে দিন শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। ১৫ রানে থাকা কুইন্টন ডি কক তুলে নেন হাফসেঞ্চুরি। ৬২ বলে ৬ বাউন্ডারিতে ৫৫ রান করে তিনি শিকার হন অভিষিক্ত বাঁহাতি স্পিনার লাসিথ এম্বুলদেনিয়ার।

এরপর ষষ্ঠ উইকেটে ভারনন ফিলেন্ডারকে নিয়ে ৫৯ রানের একটি জুটি গড়েন অধিনায়ক ফাফ ডু প্লেসিস। একটা সময় ৫ উইকেটেই ২৫১ রান তুলে ফেলেছিল প্রোটিয়ারা। কিন্তু শেষ ৫ উইকেট তারা হারিয়েছে আর মাত্র ৯ রান তুলতেই।

একটা প্রান্ত ধরে লড়ে যাওয়া ডু প্লেসিস ছিলেন সেঞ্চুরির খুব কাছে। ১০ রানের আক্ষেপ নিয়ে ফিরতে হয়েছে তাকে। ১৮২ বলে ১ বাউন্ডারিতে ৯০ রান করা প্রোটিয়া অধিনায়ককে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন বিশ্ব ফার্নান্ডো। এরপর ২৫৯ রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংস।

৬৬ রান খরচায় ৫টি উইকেট নেন এম্বুলদেনিয়া। ৭১ রানে ৪ উইকেট শিকার বিশ্ব ফার্নান্ডোর।

৩০৪ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুটা খারাপ ছিল না শ্রীলঙ্কার। উদ্বোধনী জুটিতে ৪২ রান তুলেন দুই ওপেনার দিমুথ করুনারত্নে আর লাহিরু থিরিমান্নে। সেখান থেকে হঠাৎ ধাক্কা খায় সফরকারিরা।

থিরিমান্নে ২১ রানে কাগিসো রাবাদার শিকার হন। পরের ওভারে করুনারত্নেকে (২০) তুলে নেন ফিলেন্ডার। এরপর রানের খাতা খোলার আগে কুশল মেন্ডিসকে ডোয়াইন অলিভার উইকেটের পেছনে ক্যাচ বানালে ৫২ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বসে শ্রীলঙ্কা।

সেখান থেকে দলকে টেনে তোলার দায়িত্ব নিয়েছেন অভিষিক্ত উসাদা ফার্নান্ডো আর কুশল পেরেরা। চতুর্থ উইকেটে তারা অবিচ্ছিন্ন আছেন ৩১ রানে। উসাদা ২৮ আর পেরেরা ১২ রান নিয়ে চতুর্থ দিনে খেলতে নামবেন।

এমএমআর/এমকেএইচ