সাত ক্যাটাগরিতে প্রিমিয়ার লিগের পারিশ্রমিক

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:১৩ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৯

সেই ‘খোলা বাজারে’ ক্রিকেটার বেচা-কেনা হবে না। এবারের দল বদল হবে প্লেয়ার্স ড্রাফটে। সেখানে ক্যাটাগরি থাকবে সাতটি। এর মধ্যে 'এ প্লাস' গ্রেডের রেঞ্জ হচ্ছে ২৫ থেকে ৩৫ লাখ টাকা। 'এ' ক্যাটাগরির ক্রিকেটাররা পাবেন ২০ থেকে ২৫ লাখ। 'বি' প্লাস ক্যাটাগরির পারিশ্রমিক ধরা হয়েছে সর্বনিম্ন ১৫ লাখ আর সর্বোচ্চ ১৮ লাখ।

বেতন কাঠামো সাত ক্যাটাগরিতে ভাগ করা হলেও এ প্লাস ক্যাটাগরিতে আবাহনী তথা জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি সহ মোট নয়জনকে রাখা হয়েছে। ওই তালিকায় মাশরাফির সাথে মাহমুদুল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, মেহেদি হাসান মিরাজ, রুবেল হোসেন, লিটন দাস, মোস্তাফিজুর রহমানসহ জাতীয় দলের সিনিয়র যারা লিগ খেলবেন- তাদেরকে এ প্লাস ক্যাটাগরিতে রাখা হয়েছে।

এদের মধ্যে দুইজন রিটেইন হয়েছেন। একজন মাশরাফি, আরেকজন হচ্ছেন ইমরুল কায়েস। মাশরাফিকে রিটেইন করেছে আবাহনী। আর ইমরুলকে তার আগের দল গাজী গ্রুপ ক্রিকেটার্সও রেখে দিচ্ছে। রিটেইন লিষ্টে ইমরুলের নাম জমা দিয়েছে গাজী গ্রুপ ক্রিকেটার্স।

এদিকে মেহেদি হাসান মিরাজকে এখনো কেউ রিটেইন করে নি। তার নাম ড্রাফটে উঠবে। এ স্পিনিং অলরাউন্ডারকে প্লেয়ার্স ড্রাফট থেকে নেয়া যাবে। কারণ মিরাজ যেহেতু টেস্ট দলে আছেন এবং নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ শেষে আগামী ২২ মার্চের আগে তাকে পাওয়া যাবে না তাই তার পুরনো দল আবাহনী তাকে রিটেইন করেনি।

একই ভাবে মাহমুদউল্লাহ রিয়াদের গতবারের দল প্রাইম ব্যাংকও তার নাম রিটেইন তালিকায় রাখেনি। টেস্ট দলে আছেন এবং অবধারিতভাবে নিউজিল্যান্ডের সাথে তিন ম্যাচের টেস্ট সিরিজ শেষে দেশের ফেরার পর লিগ খেলা নিশ্চিত কি-না? সুপার লিগের আগে আদৌ মাঠে নামতে পারবেন কিনা- এই ভেবে মোহামেডানও বাঁহাতি স্পিনার তাইজুলকে রিটেইন করেনি।

মোদ্দা কথা, যে সব ক্রিকেটার নিউজিল্যান্ডের সাথে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলে দেশে ফিরবেন, তাদের কাউকেই কোন দল রিটেইন করেনি।

কারণ দুটি। এক- মার্চের প্রথম ধাপে লিগ শুরু হলে জাতীয় দল ফেরার আগে তিন সপ্তাহর বেশী সময়ে প্রথম লিগের ১১ ম্যাচের অন্তত সাতটি খেলা হয়ে যাবে। তারপর অন্তত ১৫ দিন বিশ্রামে থাকার পরামর্শ দেয়া আছে তাদের সবাইকে। তার মানে মাঠে নামতে নামতে এপ্রিলের ৫-৭ তারিখ। ততদিনে সুপার লিগেরও কয়েকটি ম্যাচ হয়ে যাবে। তাই নিউজল্যান্ড সফরে থাকা ওয়ানডে ও টেস্ট ক্রিকেটারদের মধ্যে মাশরাফি ছাড়া আসলে তারকা ক্রিকেটারের রিটেইন তালিকায় নাম নেই।

এআরবি/এসএএস/এমকেএইচ