অবিশ্বাস্য ইনিংস খেলে এক লাফে ৫৮ ধাপ এগোলেন পেরেরা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:০২ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৯

টেস্ট ইতিহাসের সেরা ইনিংস বলা হচ্ছে কুশল পেরেরার ১৫৩ রানের স্কোরকে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অবিশ্বাস্য এই ইনিংসটি খেলে শ্রীলঙ্কাকে ১ উইকেটের দুঃসাহসিক এক বিজয় এনে দিয়েছেন তিনি। নিজের দেশকে অসাধারণ এই জয়টা এনে দেয়ার পরের দিনই আইসিসি র্যাংকিংয়ে আরও এক অবিশ্বাস্য উন্নতি হয়েছে শ্রীলঙ্কান এই ব্যাটসম্যানের।

১৫৩ রানের ইনিংসটি খেলার ফলে এক লাফে আইসিসি টেস্ট র্যাংকিংয়ে ৫৮ ধাপ এগিয়েছেন কুশল পেরেরা। মাত্র ১৫ টেস্টের ক্যারিয়ারে কুশল পেরেরা এখন অবস্থান করছেন র্যাংকিংয়ের সর্বোচ্চ স্থানে। এক লাফে ৫৮ ধাপ এগিয়ে তিনি এখন অবস্থান করছেন ৪০তম স্থানে।

ডারবান টেস্টে দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য শ্রীলঙ্কার প্রয়োজন ছিল ৩০৪ রান। ২২৬ রানে যখন ৯ম উইকেটের পতন ঘটে, তখনও ৭৮ রান প্রয়োজন ছিল শ্রীলঙ্কার। এ পরিস্থিতিতে বিশ্ব ফার্নান্দোকে সঙ্গে নিয়ে কল্পনাকেও হার মানিয়ে দিয়েছেন কুশল পেরেরা।

স্টেইন, ফিল্যান্ডার, রাবাদা, দুয়ানে অলিভিয়ের, কেশব মাহারাজ কিংবা এইডেন মারক্রাম- কাউকেই পরোয়া করলেন না কুশল। একপ্রান্তে বিশ্ব ফার্নান্দো অটল ছিলেন, অন্যপ্রান্তে বিজয় ছিনিয়ে নিয়েছেন কুশল পেরেরা। প্রথম ইনিংসেও ৫১ রানের দারুণ এক ইনিংস খেলেছিলেন তিনি।

১০ম উইকেটে সর্বোচ্চ রানের জুটির রেকর্ড গড়েন কুশল পেরেরা এবং বিশ্ব ফার্নান্দো। একই সঙ্গে ৮৩ বছরের একটি রেকর্ড ভাঙেন তারা দু’জন। ১৯৩৬ সালে মাদ্রাজে ভারতের বিপক্ষে শেষ উইকেট জুটিতে সর্বোচ্চ রানের জুটি গড়েছিলেন অস্ট্রেলিয়ান দুই ব্যাটসম্যান।

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফ্যাফ ডু প্লেসিস এই প্রথম আইসিসি র্যাংকিংয়ে সেরা ১০ স্থানে পৌঁছাতে পারলেন। ডারবান টেস্টে ৩৫ এবং ৯০ রানের দুটি ইনিংস খেলেন ডু প্লেসিস। যে কারণে সাত ধাপ এগিয়ে ১০ নম্বরে শ্রীলঙ্কান ব্যাটসম্যান দিমুথ করুনারত্নের সঙ্গে অবস্থান করছেন তিনি। কুইন্টন ডি কক ৪ ধাপ এগিয়ে এসে অবস্থান করছেন ৮ম স্থানে।

আইএইচএস/জেআইএম