এক বছরের জন্য জিম্বাবুয়ের ‘স্থায়ী’ অধিনায়ক মাসাকাদজা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৯

আগামী এক বছরের জন্য তিন ফরম্যাটে জিম্বাবুয়ে ক্রিকেট দলের অধিনায়কত্ব পেয়েছেন ডানহাতি ওপেনার হ্যামিল্টন মাসাকাদজা। এর আগে গ্রায়েম ক্রেমারকে অধিনায়কের পদ থেকে সরানোর পর আপাতকালীন হিসেবে ‘আর্মব্যান্ড’ পেয়েছিলেন মাসাকাদজা।

তবে এবার আর অন্তর্বর্তীকালীন নয়। পুরো এক মৌসুমের জন্য জিম্বাবুয়ের ক্রিকেট দলকে মাসাকাদজার হাতে তুলে দিয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড। তার ডেপুটি হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে উইকেটরক্ষক ব্যাটসম্যান পিটার মুরকে। জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। যেখানে তিন সদস্যের নির্বাচক প্যানেলও ঘোষণা করা হয়েছে।

ক্রেমারের স্থলাভিষিক্ত হয়ে গতবছর ঘরের মাঠে বিশ্বকাপের বাছাইপর্বে অধিনায়কের দায়িত্ব পালন করেছিলেন মাসাকাদজা। কিন্তু সেবার সেরা দুইয়ে থাকতে ব্যর্থ হওয়ায় বিশ্বকাপের টিকিট পায়নি জিম্বাবুয়ে। তবু মাসাকাদজার প্রতি আস্থা হারায়নি জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড।

এখনো পর্যন্ত ৩টি টেস্ট, ২০টি ওয়ানডে এবং ১১টি টি-টোয়েন্টি ম্যাচে নিজ দেশকে নেতৃত্ব দিয়েছেন মাসাকাদজা। যার শুরুটা হয়েছিল প্রায় ১১ বছর আগে, ২০০৮ সালের জানুয়ারি মাসে। জিম্বাবুয়ে তার অধীনে ১টি টেস্ট ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচ জিতলেও কোনো ওয়ানডে ম্যাচে শেষ হাসি হাসতে পারেনি।

অন্যদিকে এখনো পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে নেতৃত্ব দেয়ার সুযোগ হয়নি মুরের। তবে ঘরোয়া ক্রিকেটে ১০টি প্রথম শ্রেণির, ১১টি লিস্ট ‘এ’ এবং ৩টি টি-টোয়েন্টি ম্যাচে অধিনায়কত্ব করার অভিজ্ঞতা রয়েছে এ উইকেটরক্ষক ব্যাটসম্যানের।

এছাড়া ওয়াল্টার চাওগুতা, প্রোস্পার উৎসেয়া এবং কেনিয়ন ঝিলকে নির্বাচক প্যানেলের স্থায়ী সদস্য ঘোষণা করা হয়েছে। যেখানে চাওগুতাকে করা হয়েছে নির্বাচক কমিটির আহ্বায়ক। জিম্বাবুয়ের মূল দল, ‘এ’ দল এবং অনুর্ধ্ব-১৯ দলের ম্যানেজারের দায়িত্ব দেয়া হয়েছে দ্বিলীপ চৌহানকে।

এসএএস/এমএস