সাব্বিরের ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ১১:৫৪ এএম, ২০ ফেব্রুয়ারি ২০১৯

বাংলাদেশের ইনিংসের তখনও ২৬ বল বাকি। কিউই ফাস্ট বোলার টিম সাউদিকে কাভার ড্রাইভে সীমানার ওপারে পাঠিয়ে ৯৫ থেকে পৌঁছে গেলেন ৯৯-তে। ঠিক পরের বলেই কব্জির মোচড়ে ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে ঘুরিয়ে সিঙ্গেলস। প্রান্ত বদলের আগেই উচ্ছ্বাস উল্লাস, ব্যাট উঁচুতে তুলে আনন্দের আতিশয্যে শূন্যে লাফিয়ে উঠলেন সাব্বির রহমান।

এ আনন্দ, এ উল্লাস-উচ্ছ্বাস ক্যারিয়ারে প্রথম শতকের। শৃঙ্খলাভঙ্গের অভিযোগে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ ছিলেন ছয় মাস। ঘরের মাঠে জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে খেলা হয়নি।

নিউজিল্যান্ড সফরেও তার দলভুক্তি নিয়ে নানা কথা। নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়েও নানা নাটক। অবশেষে অনেক ঘটনার জন্ম দিয়ে জাতীয় দলে ফেরাটাকে স্মরণীয় করে রাখলেন রাজশাহীর ড্যাশিং মিডল অর্ডার সাব্বির রহমান রুম্মন।

আজ ডানেডিনে বাংলাদেশ দল যখন ৪০ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে চরম ব্যাটিং বিপর্যয়ে। তখনই উইকেটে আসেন সাব্বির। সেই ধ্বংসস্তূপে দাঁড়িয়ে বলতে গেলে একাই লড়লেন। তুলে নিলেন ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরি।

হয়তো দলকে জেতাতে পারেননি। কিন্তু সাব্বিরের এই সেঞ্চুরিতে ভর করেই বড় লজ্জা এড়িয়েছে টাইগারররা। শেষ পর্যন্ত সাব্বিরের চোখ ধাঁধানো ইনিংসটি থেমেছে ১০২ রানে। পুল করতে গিয়ে টিম সাউদির ফিরতি ক্যাচ হয়ে ফেরেন তিনি। ডানহাতি এই ব্যাটসম্যানের ১১০ বলের ইনিংসটি ছিল ১২টি চার আর ২টি ছক্কায় সাজানো।

প্রসঙ্গতঃ সাব্বির রহমানের ওয়ানডে অভিষেক ২০১৪ সালের ২১ নভেম্বর, চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে। এখন পর্যন্ত ৫৭টি ওয়ানডে খেলেছেন। ৫টি ফিফটি থাকলেও ছিল না কোনো সেঞ্চুরি। আজ নিউজিল্যান্ডের বিপক্ষে কঠিন কন্ডিশনে দাঁড়িয়ে নিজের সেই আক্ষেপ ঘুচালেন তিনি।

এমএমআর/এমএস

আপনার মতামত লিখুন :