ছক্কাঝড়ে আফ্রিদিকে পেছনে ফেলে নতুন রেকর্ড গেইলের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:২০ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০১৯

ক্রিস গেইল মাঠে নামা মানেই বাউন্ডারির ওপারে বলের উড়ে যাওয়া- যেন সমার্থক। বাউন্ডারি মারার চেয়ে ছক্কা মারাটাই যেন গেইলের কাছে সবচেয়ে সহজ কাজ। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে এতদিন কি না গেইল নন, রেকর্ডের মালিক ছিলেন পাকিস্তানের বুমবুম আফ্রিদি।

এবার এক বিধ্বংসী ইনিংস খেলে পাকিস্তানি তারকাকে পার হয়ে গেলেন ক্রিস গেইল। গড়লেন নতুন বিশ্বরেকর্ড। ইংল্যান্ডের বিপক্ষে বুধবার রাতে গেইল মেরেছেন ১২টি ছক্কা। যে কারণে তিন ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ক্রিস গেইলের ছক্কার সংখ্যা দাঁড়ালো ৪৮৮টি।

পাকিস্তানের অলরাউন্ডার শহিদ আফ্রিদি তিন ফরম্যাটে ৫২৪ ম্যাচে ছক্কা মেরেছেন ৪৭৬টি। গেইল তাকে টপকে বিশ্বরেকর্ড গড়েন ৪৪৪ নম্বর আন্তর্জাতিক ম্যাচে। টেস্টে ১০৩ ম্যাচে ৯৮টি ছক্কা মেরেছেন গেইল। ২৮৫টি ওয়ানডেতে ছক্কা মেরেছেন ২৮৭টি। আর ৫৬টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে গেইলের ছক্কা ১০৩টি। এছাড়া আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে টি-টোয়েন্টি ম্যাচে গেইলের মারা ছক্কার সংখ্যা ৯০৫টি।

দেশের জার্সিতে গেইল সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন গতবছর জুলাইয়ে। বিশ্বকাপের কথা মাথায় রেখে গেইলকে একদিনের দলে ফিরিয়েছেন ক্যারিবীয় নির্বাচকরা। যদিও গেইল নিজের ওয়ানডে ভবিষ্যতের কথা জানিয়ে দিয়েছেন ইতিমধ্যে। সিরিজ শুরুর আগেই ঘোষণা করেছেন, আগামী বিশ্বকাপের পরেই একদিনের ক্রিকেট থেকে ব্যাট-প্যাড তুলে রাখবেন চিরতরে।

বিশ্বকাপের জন্য কাম ব্যাক ম্যাচে দুরন্ত সেঞ্চুরি করে বসলেন তিনি। ১২৯ বলে খেললেন ১৩৫ রানের ইনিংস। সঙ্গে গড়লেন ঝকঝকে বিশ্বরেকর্ড। তবুও ওয়েস্ট ইন্ডিজকে জয় এনে দিতে পারলেন না গেইল। দ্য ইউনিভার্স বসের স্বভাবসুলভ ইনিংস ঢাকা পড়ে গেল জেসন রয় ও জো রুটের জোড়া সেঞ্চুরিতে। ৩৬০ রান করেও ইংল্যান্ডের কাছে ওয়েস্ট ইন্ডিজ হারলো ৬ উইকেটের ব্যবধানে।

গেইলের সঙ্গে এদিন দলীয়ভাবেও ছক্কার রেকর্ড গড়ে ওয়েস্ট ইন্ডিজ। এক ইনিংসে এতদিন সর্বোচ্চ ছক্কার মালিক ছিল নিউজিল্যান্ড। তাদেরকে টপকে গেলো ক্যারিবীয়রা। ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই ২২ ছক্কার রেকর্ড গড়েছিল কিউইরা। এবার ওয়েস্ট ইন্ডিজ মারলো ২৩ ছক্কা। যার মধ্যে ১২টিই গেইলের।

আইএইচএস/জেআইএম

আপনার মতামত লিখুন :