টেস্টে সাকিবের বদলি সৌম্য সরকার!

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৫ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০১৯

ওয়ানডে সিরিজের তিন ম্যাচে তিন নম্বরে ব্যাট করে সৌম্য সরকারের ব্যাট থেকে বাংলাদেশ পেয়েছে কেবল ৫০ রান। এর মধ্যে শেষ ম্যাচে রানই করতে পারেননি তিনি। আগের দুই ম্যাচের একটিতে ৩০ এবং অন্যটিতে ২০ রান। তবে, এই পারফরম্যান্স দিয়েও শেষ পর্যন্ত টেস্ট দলে টিকে গেলেন সৌম্য। সাকিব আল হাসানের পরিবর্তেই রেখে দেয়া হলো তাকে টেস্টের জন্য! দলীয় ম্যানেজার খালেদ মাসুদ পাইলটই গণমাধ্যমকে জানিয়েছেন এ তথ্য।

যদিও শুরুতে টেস্ট সিরিজের জন্য সৌম্য সরকারকে দলে রাখেনি নির্বাচকরা। কিন্তু টেস্টের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান বিপিএলের ফাইনালে আঙ্গুলে চোট পান। যে কারণে, তিনি নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজেও খেলতে পারেননি। টেস্ট সিরিজেও তাকে দলে পাওয়ার নিশ্চয়তা নেই। এ কারণেই তার পরিবর্তে টেস্টের জন্য রেখে দেয়া হয়েছে সৌম্যকে।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেই অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, ব্যাটসম্যান সাব্বির রহমান, অলরাউন্ডার সাইফউদ্দিন এবং পেসার শফিউল ইসলামের সঙ্গে দেশে ফেরার কথা ছিল সৌম্যর সরকারেরও; কিন্তু সাকিবের অনুপস্থিতিই তার সামনে টেস্টে খেলার সুযোগ তৈরি করে দিলো। মূলতঃ ব্যাটিং লাইনআপকে শক্তিশালী করতেই টেস্টের জন্য তাকে রেখে দিয়েছে টিম ম্যানেজমেন্ট। আজ স্থানীয় সময় দুপুর ১২টায় নিউজিল্যান্ড থেকে দেশের উদ্দেশে রওনা দিয়েছেন মাশরাফি, শফিউল ও সাইফউদ্দীন। ম্যানেজার মাসুদ জানালেন, রুবেল-সাব্বির রওনা দেবেন কাল দুপুরে।

গত বছর থেকেই সাকিবের ইনজুরি সমস্যাটা বেশ ভালোভাবেই ভোগাচ্ছে বাংলাদেশ দলকে। যে কারণে, দেখা যাচ্ছে টেস্ট নেতৃত্বের দায়িত্ব গত বছর থেকেই পালন করে আসছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। এবারও যখন সাকিব দলে নেই, অবধারিতভাবেই টেস্ট নেতৃত্বের আর্মব্যান্ড উঠছে মাহমুদউল্লাহর হাতেই। ২৮ ফেব্রুয়ারি হ্যামিল্টনে শুরু হবে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট।

বাংলাদেশ টেস্ট দল: মাহমুদউল্লাহ, তামিম ইকবাল, সাদমান ইসলাম, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, লিটন দাস, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, আবু জায়েদ, সৈয়দ খালেদ আহমেদ, নাঈম হাসান ও ইবাদত হোসেন।

আইএইচএস/পিআর