পোর্ট এলিজাবেথে প্রথম দিন বোলারদের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:২১ এএম, ২২ ফেব্রুয়ারি ২০১৯

পোর্ট এলিজাবেথের সেইন্ট জর্জ পার্কে প্রথম টেস্টের মতো দ্বিতীয় টেস্টেও চলছে বোলারদের আধিপত্য। ম্যাচের প্রথম দিনেই ১৩ উইকেট তুলে নিয়েছে বোলাররা।

প্রথমে ব্যাট করে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা অলআউট হয় ২২২ রানে। জবাবে দিন শেষে মাত্র ৬০ রান করতেই সাজঘরে ফিরেছেন ৩ ব্যাটসম্যান। ১৬২ রানে এগিয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকানরা।

স্বাগতিকদের ২২২ রানের বিপরীতে ব্যাট কর করতে নেমে অন্তর্বর্তীকালীন অধিনায়ক দিমুথ করুনারাত্নে ফিরে যান দলীয় ২৫ রানের মাথায়, ব্যক্তিগত ১৭ রানে। রানের খাতাই খুলতে ব্যর্থ হন ওশাদা ফার্নান্দো। কুশল মেন্ডিস আউট হন ১৬ রান। লাহিরু থিরিমান্নে ২৫ এবং কাসুন রাজিথা ০ রানে অপরাজিত রয়েছেন।

টসে জিতে ব্যাট করতে নেমেই লঙ্কান পেসারদের তোপে পড়ে প্রোটিয়ারা। বিশ্ব ফার্নান্ডো এবং কাসুন রাজিথার পেসে মাত্র ১৫ রান তুলতেই সাজঘরে ফিরে যান ডিন এলগার, হাশিম আমলা এবং টিমসেম বাভুমা।

উদ্বোধনী ব্যাটসম্যান এলগার ৬ রান করতে পারলেও রানের খাতা খোলা হয়নি আমলা এবং বাভুমার। অধিনায়ক ডু প্লেসিস ২৫ এবং ওপেনার মারক্রাম ৬০ রানের ইনিংস খেলে প্রাথমিক চাপটা সামাল দেন। কিন্তু হয়নি কাজের কাজ।

শেষদিকে একাই লড়ে যান কুইন্টন ডি কক। ডানহাতি পেসার কাগিসো রাবাদার সঙ্গে ইনিংস সর্বোচ্চ ৫৯ রানের জুটি গড়েন তিনি। রাবাদা আউট হন ২২ রান করে। দলীয় ২১৬ রানের মাথায় অষ্টম ব্যাটসম্যান হিসেবে আউট হন কক।

আউট হওয়ার আগে প্রায় ওয়ানডে ব্যাটিং করে ১২ চারের মারে ৮৭ বলে ৮৬ রান করেন কক। তিনি আউট হওয়ার পর ৬ রান যোগ করেই থামে দক্ষিণ আফ্রিকার ইনিংস।

শ্রীলঙ্কার পক্ষে বল হাতে ৩টি করে উইকেট নেন বিশ্ব ফার্নান্ডো এবং কাসুন রাজিথা। এছাড়া ধনঞ্জয় ডি সিলভা ২ এবং দিমুথ করুনারাত্নে নিয়েছেন ১টি উইকেট।

এসএএস/এমকেএইচ