আফগানিস্তানকে জেতালেন অলরাউন্ডার নাবী

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৮ এএম, ২২ ফেব্রুয়ারি ২০১৯

বেশ কয়েক বছর ধরেই আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে অলরাউন্ডারদের তালিকায় শীর্ষ তিনে অবস্থান আফগানিস্তানের সাবেক অধিনায়ক মোহাম্মদ নাবীর। কেনো বিশ্বের অন্যান্য বড় নামকে পেছনে ফেলে এতো ওপরে তার অবস্থান, সে প্রমাণ প্রতিনিয়তই দিয়ে যাচ্ছেন নাবী।

যার সবশেষ উদাহরণ বৃহস্পতিবার আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। প্রথমে বল হাতে ৪ ওভারে মাত্র ১৬ রান খরচায় ২ উইকেট, পরে ব্যাট হাতে অপরাজিত ৪৯ রানের ইনিংস খেলে নিজ দলকে ৫ উইকেটের দারুণ জয় এনে দিয়েছেন নাবী।

ম্যাচে আগে ব্যাটিং করে করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৩২ রান করে আইরিশরা। জবাবে ৪ বল ও ৫ উইকেট হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় আফগানিস্তান। অবধারিতভাবেই ম্যাচসেরার পুরস্কার জেতেন মোহাম্মদ নাবী।

রান তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি আফগানদের। পাওয়ার প্লে'র ছয় ওভারে মাত্র ৪৩ রান তুলতেই সাজঘরে ফেরেন হযরতউল্লাহ জাজাই (১১), আসগর আফগান (৬), সামিউল্লাহ শিনওয়ারি (১৭) এবং করিম জানাত (০)।

অষ্টম ওভারে দলীয় ৫০ রানের মাথায় পঞ্চম ব্যাটসম্যান হিসেবে আউট হয়ে যান শরাফুদ্দীন আশরাফও। শঙ্কার মুখে পড়ে যায় আফগানদের জয়। তবে সেখান থেকে অবিচ্ছিন্ন জুটি গড়ে দলকে জয়ের বন্দরে নিয়ে যান পেস বোলিং অলরাউন্ডার নাজিবুল্লাহ জাদরান এবং স্পিন বোলিং অলরাউন্ডার মোহাম্মদ নাবী।

দুজন মিলে অবিচ্ছিন্ন জুটিতে ১২ ওভারে যোগ করেন ৮৬ রান। ৫ চার ও ১ ছয়ে নাবী করেন ৪০ বলে ৪৯ রান। ৩ চার ও ১ ছয়ের মারে নাজিবুল্লাহর ব্যাট থেকে আসে ৩৬ বলে ৪০ রান।

এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে কলাপ্স করে আইরিশদেরও টপঅর্ডার। ১২ ওভারে মাত্র ৬৫ রান তুলতেই আউট হন ৬ ব্যাটসম্যান। দুই অঙ্ক ছুঁতে ব্যর্থ হন ৪ জন।

সপ্তম উইকেটে অবিচ্ছিন্ন ৬৭ রানের জুটি গড়ে দলকে বলার মতো সংগ্রহ এনে দেন স্টুয়ার্ট পয়েন্টার এবং জর্জ ডকরেল। দুজনই খেলেন ২৮টি করে বল, দুজনের ব্যাট থেকেই আসে ২টি করে চার ও ১টি করে ছয়ের মারে। তবে ডকরেল অপরাজিত থাকে ৩৪ রানে, পয়েন্টার করেন ৩১ রান।

আফগানদের পক্ষে নাবী ১৬ রানে ২টি এবং রশিদ খান নেন ২১ রানে ২টি উইকেট। এছাড়া করিম জানাত এবং মুজিব-উর-রহমান নেন ১টি করে উইকেট।

এসএএস/এমকেএইচ