একশ বলের ক্রিকেটের নিয়মকানুন ঘোষণা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:৩৬ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৯

কাউন্টি ক্লাবগুলোর সম্মতিসাপেক্ষে একশ বলের ক্রিকেট ‘দ্য হান্ড্রেডে’র নিয়মকানুন ঘোষণা করেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)। আটটি প্রধান শহরের মাঠে আগামী গ্রীষ্মে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে বড় পরিসরে মাঠে গড়াবে এই একশ বলের ক্রিকেট।

অভিনব এই ফরম্যাটে প্রতি ইনিংসে খেলা হবে ১০০ বল করে। প্রতি ১০ বল পরপর প্রান্ত বদল করে হবে খেলা। একজন বোলার চাইলে একটানা ৫টি বা ১০টি বল করতে পারবে। তবে এক ইনিংসে কোনো বোলার ২০ বলের বেশি করতে পারবে না।

প্রতি ইনিংসের প্রথম ২৫ বলে থাকবে একমাত্র পাওয়ার প্লে। যে সময়ে ত্রিশ গজের বৃত্তের বাইরে থাকতে পারবে মাত্র ২ জন ফিল্ডার। প্রতি ইনিংসেই আড়াই মিনিট করে স্ট্র্যাটেজিক টাইম আউট পাবে ফিল্ডিং দল।

গত বছরেই এসব নিয়মকানুনের খসড়া বের করেছিল ইসিবি। কিন্তু বাকি ছিলো কাউন্টিগুলোর অনুমোদন। চলতি বছরের শুরুতেই মিলেছে সেটিও। শীর্ষস্থানীয় ১৮টি কাউন্টি দলের মধ্যে ১৭টি দলই রাজি হয়েছে একশ বলের ক্রিকেটের এসব নিয়মকানুনের ব্যাপারে। তবে কারা রাজি হয়নি তা প্রকাশ করেনি ইসিবি।

ইসিবি প্রধান নির্বাহী কর্মকর্তা টম হ্যারিসন বলেন, ‘এটা ক্রিকেটের জন্য খুবই তাৎপর্যপূর্ণ একটা পদক্ষেপ। একশ বলের ক্রিকেটের জন্য আমরা আশাতীত সমর্থন পেয়েছি। গত তিন বছরে এই ফরম্যাটকে আকর্ষণীয় এবং কার্যকরী করে তুলতে আমরা অনেক পরিশ্রম করেছি। যা এখন বাস্তব হতে যাচ্ছে।’

এরই মধ্যে একশ বলের ক্রিকেট সম্প্রচারকারীদের আগ্রহের কেন্দ্রে পরিণত হয়েছে বলে জানান হ্যারিসন। তিনি বলেন, ‘এ নতুন প্রতিযোগিতাটি ইতোমধ্যে সম্প্রচারকারী প্রতিষ্ঠানের সঙ্গে নতুন চুক্তি স্থাপনে সহায়তা করছে। আমরা ক্রিকেটকে ছড়িয়ে দেয়ার জন্য যে পাঁচ বছর মেয়াদী পরিকল্পনা হাতে নিয়েছি তা পূরণে একশ বলের ক্রিকেট বড় অবদান রাখতে পারবে।’

তিনি আরও বলেন, ‘দ্য হান্ড্রেড খ্যাত এই টুর্নামেন্ট ক্রিকেটকে আর বেশি মানুষের কাছে পৌঁছে দেবে। আমরা সবসময়ই ক্রিকেটের জনপ্রিয়তা বাড়ানোর জন্য অঙ্গীকারবদ্ধ। আর এই একশ বলের ক্রিকেট খেলার ক্ষেত্রটা আরও প্রশস্ত করবে বলেই আমাদের বিশ্বাস।’

নিয়মকানুন প্রকাশ করলেও এখনো টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলের নাম, তাদের জার্সির রং কিংবা খেলোয়াড়দের তালিকা ঠিক করেনি ইসিবি। আসন্ন সময়ের মধ্যে এগুলো ঠিক করা হবে বলে জানিয়েছেন হ্যারিসন। পাঁচ সপ্তাহব্যাপী হবে দ্য হান্ড্রেড টুর্নামেন্ট।

তবে গতবছরই এই একশ বলের ক্রিকেটের আটটি ভেন্যুর কথা জানিয়েছিল ইসিবি। সেগুলো হলো দ্য ওভার, দ্য লর্ড, কার্ডিফ, ওল্ড ট্রাফ্যোর্ড, হেডিংলি, এজবাস্টব, ট্রেন্ট ব্রিজ এবং দ্য এগাস বোল। তবে সবশেষ খবর অনুযায়ী সারে ক্রিকেট ক্লাব তাদের মাঠকে (দ্য ওভাল) এ টুর্নামেন্টের ভেন্যুর তালিকা থেকে বাদ দেয়ার কথাই ভাবছে।

এসএএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :