ইতিহাস গড়ল হাথুরুর শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:১১ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৯

সমালোচনা কম হয় না চন্ডিকা হাথুরুসিংহেকে নিয়ে। দল খারাপ করলেই মাঠ এবং মাঠের বাইরের ঘটনা মিলিয়ে বারবার বিদ্ধ করা হয় প্রশ্নবাণে। এত সবের মাঝেও নিজের কাজটা ঠিকই করে যাচ্ছেন লঙ্কান এ কোচ। এশিয়ার প্রথম দল হিসেবে হাথুরুর অধীনেই টেস্ট সিরিজ জেতার কৃতিত্ব অর্জন করল শ্রীলঙ্কা।

শুরু টেস্ট সিরিজ জয়ের কথা বললে ভুল হবে। স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে রীতিমতো নাকানিচুবানি খাইয়ে হোয়াইটওয়াশ করেছে শ্রীলঙ্কা। ডারবানের কিংসমিডে কুশল পেরেরার বীরত্বে রেকর্ড গড়ে সিরিজের প্রথম ম্যাচ জেতা শ্রীলঙ্কা, পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জ পার্কে দ্বিতীয় ম্যাচটি জিতল হেসেখেলে। মাত্র তিনদিনের মধ্যেই, আট উইকেটের বড় ব্যবধানে।

আর এর মাধ্যমে বিশ্বের ইতিহাসের তৃতীয় এবং এশিয়ার প্রথম দেশ হিসেবে দক্ষিণ আফ্রিকার মাটি থেকে টেস্ট সিরিজ জয় ও হোয়াইটওয়াশ করার কৃতিত্ব অর্জন করেছে শ্রীলঙ্কা। এর আগে দক্ষিণ আফ্রিকায় পাঁচটি সিরিজ খেলে সবকয়টিতেই হেরেছিল লঙ্কানরা।

ষষ্ঠবারের চেষ্টায় প্রোটিয়া দুর্গ ভেদ করতে সক্ষম হলো তারা। যা কি-না পারেনি ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড কিংবা ওয়েস্ট ইন্ডিজের মতো দলগুলোও। শ্রীলঙ্কার আগে কেবলমাত্র অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডই পেরেছিল দক্ষিণ আফ্রিকাকে ঘরের মাঠে সিরিজ হার ও হোয়াইটওয়াশের স্বাদ দিতে।

দক্ষিণ আফ্রিকার মাটিতে সফরকারী দলগুলোর সিরিজের পরিসংখ্যান:

অস্ট্রেলিয়া- সিরিজ ১৫; জয় ১০; হার ৩; ড্র ২
ইংল্যান্ড- সিরিজ ১৯; জয় ১১; হার ৫; ড্র ৩
শ্রীলঙ্কা- সিরিজ ৬; জয় ১; হার ৫
ভারত- সিরিজ ৭; জয় ০; হার ৬; ড্র ১
পাকিস্তান- সিরিজ ৬; জয় ০; হার ৫; ড্র ১
নিউজিল্যান্ড- সিরিজ ৮; জয়০; হার ৭; ড্র ১
ওয়েস্ট ইন্ডিজ- সিরিজ ৪, জয় ০; হার ৪; ড্র ০
বাংলাদেশ- সিরিজ ৩; জয় ০; হার ৩; ড্র ০
জিম্বাবুয়ে- সিরিজ ৩; জয় ০; হার ৩; ড্র ০

টেস্ট ক্রিকেটের দুই নবাগত দেশ আয়ারল্যান্ড এবং আফগানিস্তান এখনো পর্যন্ত দক্ষিণ আফ্রিকা সফর করেনি।

এসএএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :