২০ ওভারে ২৭৮! আফগানিস্তানের বিশ্বরেকর্ড

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৮ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৯

টি-টোয়েন্টি ফরমেটে আফগানিস্তান রীতিমতো ভয়ংকর এক দল। গত বছর ভারতের দেহরাদুনে তাদের কাছে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছিল বাংলাদেশ। সেই আফগানিস্তান এবার টি-টোয়েন্টির প্রায় সব রেকর্ড নিজের করে নিলো আয়ারল্যান্ডের বিপক্ষে দেহরাদুনেই, ম্যাচের এক ইনিংসে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দলীয় সংগ্রহের বিশ্বরেকর্ডটি এতদিন দখলে ছিল অস্ট্রেলিয়ার। ২০১৬ সালে পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ উইকেটে ২৬৩ রান তুলেছিল তারা। আড়াই বছরের মাথায় সে রেকর্ডটি নিজের করে নিলো ক্রিকেটের নবীশ শক্তি আফগানিস্তান।

আজ (শনিবার) দেহরাদুনে আয়ারল্যান্ডের বিপক্ষে আফগানিস্তান তুলেছে ৩ উইকেটে ২৭৮ রান। শুধু আন্তর্জাতিক নয়, সবধরণের টি-টোয়েন্টি মিলিয়ে এটি কোনো দলের সর্বোচ্চ সংগ্রহ। জিততে হলে ২৭৯ রানের অসম্ভব এক লক্ষ্য পার করতে হবে আইরিশদের।

এক ম্যাচে অনেকগুলো রেকর্ড হয়েছে। টি-টোয়েন্টিতে সর্বোচ্চ দলীয় সংগ্রহের সঙ্গে সর্বোচ্চ রানের জুটি ও ছক্কার বিশ্বরেকর্ড, বিনোদনের যেন পসরা সাজিয়ে বসেছিল দেহরাদুন।

টস জিতে প্রথমে ব্যাটিং নেয় আফগানিস্তান। হযরতউল্লাহ জাজাই আর উসমান গনি উদ্বোধনী জুটিতেই তুলেন ২৩৬ রান। শুধু ওপেনিংয়ে নয়, টি-টোয়েন্টিতে যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি এটি।

৪৮ বলে ৭৩ রান করে ইনিংসের ১৮তম ওভারে এসে আউট হন উসমান। পরের ওভারে শফিকুল্লাহও ফেরেন মাত্র ৭ রানে। শেষদিকে নেমে মোহাম্মদ নাবীও ৫ বলে ১৭ করে আউট হন। তবে জাজাইকে থামানো যায়নি।

৬২ বলে ১১ বাউন্ডারি আর ১৬টি ছক্কায় শেষ পর্যন্ত ১৬২ রানে অপরাজিত থাকেন বাঁহাতি এই ব্যাটসম্যান। টি-টোয়েন্টি ক্রিকেটে তার চেয়ে বেশি ছক্কা মারার রেকর্ড নেই।

আর ১৪ রান করতে পারলে সব ধরণের টি-টোয়েন্টিতে ক্রিস গেইলের ১৭৫ রানের বিশ্বরেকর্ডটিও ছাড়িয়ে যেতে পারতেন জাজাই।

টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ দলীয় সংগ্রহ

১. আফগানিস্তান - ২৭৮/৩ বনাম আয়ারল্যান্ড, ২০১৯

২. অস্ট্রেলিয়া - ২৬৩/৩ বনাম শ্রীলঙ্কা, ২০১৬

৩. রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু - ২৬৩/৫ বনাম পুনে ওয়ারিয়র্স, ২০১৩

৪. নর্থ ওয়েস্ট - ২৬২/৪ বনাম লিম্পোপো, ২০১৮

৫. শ্রীলঙ্কা - ২৬০/৬ বনাম কেনিয়া, ২০০৭

এমএমআর/এসএএস/এমকেএইচ