প্রথম দিনে এগিয়ে আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৪১ এএম, ১৬ মার্চ ২০১৯

নিজেদের ইতিহাসের দ্বিতীয় টেস্টেই প্রথমবারের মতো একশ রানের নিচে অলআউট হতে পারত আয়ারল্যান্ড। তবে ব্যাট হাতে দলকে উদ্ধার করেছেন ১১ নম্বরে নামা টিম মুরতাঘ। তবু দিনশেষে এগিয়ে রয়েছে আফগানিস্তানই।

ভারতের দেহরাদুনে সিরিজের একমাত্র টেস্টে মুখোমুখি হয়েছে অভিজাত ক্রিকেটের নবীনতম দুই সদস্য আফগানিস্তান ও আয়ারল্যান্ড। ম্যাচটি দুই দেশের জন্যই দ্বিতীয় টেস্ট ম্যাচ।

প্রথম দিন শেষে ৮ উইকেটে হাতে রেখে ৮২ রানে পিছিয়ে রয়েছে আফগানিস্তান। প্রথমে ব্যাট করে ১৭২ রানে অলআউট হয়েছে আয়ারল্যান্ড। দশম উইকেটেই ৮৭ রানে পেয়েছে তারা। পরে ২ উইকেটে ৯০ রান করে মাঠ ছেড়ে আফগানরা।

টসে জিতে ব্যাট করতে নেমে যারপরনাই ব্যর্থ হয়েছে আইরিশ টপ-মিডল অর্ডার। প্রথম সাত ব্যাটসম্যানের মধ্যে দুই অঙ্ক ছুঁতে পেরেছেন কেবল পল স্টার্লিং (২৬) এবং কেভিন ও'ব্রায়েন (১২)। মাত্র ৮৫ রানেই ৯ উইকেট হারিয়ে ধুঁকছিল তারা।

সেখান থেকে দশম উইকেটে ৮৭ রানের জুটি গড়েন জর্জ ডকরেল ও টিম মুরতাঘ। নিজের টেস্ট ক্যারিয়ারের প্রথম ফিফটিতে ৫৪ রানে অপরাজিত থাকেন মুরতাঘ। ডকরেল আউট হন ৩৯ রান করে।

জবাবে ব্যাট করতে নেমে আফগানিস্তানের উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ খেলেন ৬ চার ও ১ ছক্কার মারে ৪০ রানের ইনিংস। দিন শেষে রহমত শাহ ২২ এবং হাশমতউল্লাহ শাহিদি ১২ রানে অপরাজিত রয়েছেন।

সংক্ষিপ্ত স্কোর:
আয়ারল্যান্ড: ৬০ ওভারে ১৭২ (পোর্টারফিল্ড ৯, স্টার্লিং ২৬, বালবার্নি ৪, ম্যাককলাম ৪, কেভিন ও’ব্রায়েন ১২, পয়েন্টার ০, টমসন ৩, ডকরেল ৩৯, ম্যাকব্রাইন ৩, ক্যামেরন-ডাউ ৯, মুরতাঘ ৫৪*; ইয়ামিন ৩/৪১, ওয়াফাদার ০/৩১, নবি ৩/৩৬, রশিদ ২/২০, ওয়াকার ২/৩৫)।

আফগানিস্তান: ৩১ ওভারে ৯০/২ (শাহজাদ ৪০, ইহসানউল্লাহ ৭, রহমত ২২*, শাহিদি ১২*; মারটাঘ ০/৬, ম্যাকব্রাইন ০/৩৮, ক্যামেরন-ডাউ ২/৩৫, টমসন ০/৩, ডকরেল ০/৩)।

এসএএস/এমএস

আপনার মতামত লিখুন :