গম্ভীরকে একহাত নিলেন কোহলি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ২৩ মার্চ ২০১৯

পরিসংখ্যান পাশে না থাকলেও অনেক সময় মুখ বুঁজে অনেক সমালোচনা সহ্য করতে হয়। বিরাট কোহলিরও অবস্থা এমন। ভারতীয় জাতীয় দলের অধিনায়ক হিসেবে তার সাফল্য চোখে পড়ার মতো, অথচ আইপিএলে এখন পর্যন্ত একটিও শিরোপা জিততে পারেননি।

কোহলির এমন পরিসংখ্যান টেনে তাকে নিয়ে নেতিবাচক অনেক কথাই বললেন ভারতের সাবেক ওপেনার এবং কলকাতা নাইট রাইডার্সকে নেতৃত্ব দিয়ে দুইবার শিরোপা জেতানো অধিনায়ক গৌতম গম্ভীর। এর মধ্যে কোহলির নেতৃত্বগুণ নিয়েও প্রশ্ন তুলেছেন।

মাঠের আগ্রাসী কোহলি কি গম্ভীরের এমন কথা শুনেও চুপটি করে রইবেন? রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর দলপতি কিন্তু জবাবটা দিয়েছেন বেশ আগ্রাসী রূপেই।

গম্ভীরের সমালোচনা নিয়ে কোহলি বলেন, ‘আইপিএল সবাই জিততে চায়। আমার যা করার, আমি সেটাই করছি। কেউ যদি আইপিএল না-জেতা দিয়ে আমার মূল্যায়ন করতে চায়, তা হলে আমার কিছু করার নেই। আমি ভাল খেলতে চাই। সব ট্রফি জিততে চাই। কিন্তু সব সময় সেটা হয় না।’

সেই ২০১৩ সাল থেকে ব্যাঙ্গালুরুকে নেতৃত্ব দিচ্ছেন কোহালি। তাঁর নেতৃত্বে ২০১৫ সালে প্লে-অফ আর ২০১৬ সালে ফাইনালে খেলেছিল দল। কিন্তু শেষ দু’বার তাদের পারফরম্যান্স ছিল ভীষণ হতাশার। এত ব্যর্থতার পরও কোহলিকে নেতৃত্বে রাখা হয়েছে বলে তিনি বড় ভাগ্যবান, এমন খোঁচাও দিয়েছেন গম্ভীর।

কোহলি তার সাবেক সতীর্থকে এরপরই দিয়েছেন সবচেয়ে বড় চপেটাঘাত। বললেন, ‘আমি জানি লোকে অনেক কিছু বলছে। ওরা সুযোগের অপেক্ষায় থাকে। সুযোগ পেলেই এ সব কথা বলা শুরু করে। আমার দায়িত্ব আমি জানি। দলকে আইপিএল জেতাতে পারলে আমি দারুণ খুশি হব। মাঠের বাইরে থেকে কে কী বলল, এই নিয়ে যদি মাথা ঘামাতে হয়, তা হলে আমি পাঁচটা ম্যাচও টিকে থাকতে পারতাম না। বাড়িতে বসে থাকতে হতো।’

এমএমআর/এমকেএইচ

আপনার মতামত লিখুন :