বিশ্বকাপ-অ্যাশেজের জন্য অস্ট্রেলিয়ার দুই নতুন কোচ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:০০ পিএম, ২৫ মার্চ ২০১৯

২০১৮ সালে ওয়ানডে ক্রিকেটের পরিসংখ্যানে বিশ্বের অন্যতম বাজে দল ছিলো অস্ট্রেলিয়া। অথচ চলতি বছর কী দারুণভাবেই না ঘুরে দাঁড়িয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ভারতের মাটিতে প্রায় দশ বছর পর ওয়ানডে সিরিজ জেতার পর পাকিস্তানের বিপক্ষেও জিতেছে সিরিজের প্রথম দুই ম্যাচ।

দলের এমন প্রত্যাবর্তনে নড়েচড়ে বসেছে ক্রিকেট অস্ট্রেলিয়াও। নতুন করে ভাবতে শুরু করেছে আসন্ন বিশ্বকাপ এবং তার পরের অ্যাশের সিরিজকে ঘিরে। এরই মধ্যে দুইটি আলাদা টুর্নামেন্টের জন্য নতুন দুই কোচ নিয়োগ দিয়েছে তারা।

ইংল্যান্ডে আসন্ন ওয়ানডে বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বোলিং কোচের দায়িত্ব পালন করবেন অ্যাডাম গ্রিফিথ। অ্যাশেজ সিরিজে এ দায়িত্ব নেবেন তাসমানিয়ার সাবেক ক্রিকেটার ট্রয় কুলি। সদ্যবিদায়ী কোচ ডেভিড সাকেরের স্থানে প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গারের সঙ্গে সহকারী কোচ হিসেবে কাজ করবেন তারা।

২০১১ সালে সবধরনের ক্রিকেট থেকে অবসর নেন গ্রিফিথ। এরপর ২০১৭ সালে দায়িত্ব নেন তাসমানিয়া ক্রিকেট দলের। এর আগে ২০১৬ সালের এপ্রিলে সংক্ষিপ্ত মেয়াদে অস্ট্রেলিয়ার বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অন্যদিকে ট্রয় কুলি এরই মধ্যে কাজ শুরু করেছেন জাতীয় দলের সঙ্গে। চলতি পাকিস্তান সিরিজে ঝাই রিচার্ডসন, কাউল্টার নাইলদের বোলিং কোচ তিনি। তবে ২০১১ সাল থেকেই অস্ট্রেলিয়া ন্যাশনাল ক্রিকেট সেন্টারের প্রধান কোচ হিসেবে কাজ করে আসছেন ট্রয় কুলি।

দুই সহকারী কোচকে স্বাগত জানিয়ে দলের প্রধান কোচ ল্যাঙ্গার বলেন, ‘আমরা ভাগ্যবান যে বিশ্বকাপের সময় গ্রিফিথ আমাদের সঙ্গে যোগ দেবে। এছাড়া ট্রয় আমাদের সঙ্গে অ্যাশেজ পর্যন্ত থাকবে। ওয়াকাতে আমি গ্রিফিথের সঙ্গে কাজ করেছি। সে যতোটা পরিশ্রম করে তা দেখে আমি মুগ্ধ। নিজের চেষ্টা ও নিরলস পরিশ্রম দিয়েই নিজেকে অস্ট্রেলিয়া অন্যতম সেরা তরুণ কোচ হিসেবে প্রতিষ্ঠিত করেছে গ্রিফিথ।’

এসএএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :