আইসিসির প্রশ্ন, সাকিব কি বিশ্বসেরা অলরাউন্ডার নয়?

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৬ পিএম, ২৫ মার্চ ২০১৯

এত দীর্ঘ সময় ধরে আর কোন ক্রিকেটার ছিলেন অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে? গত বছরের প্রায় সিংহভাগ সময় সাকিব আল হাসান ছিলেন ইনজুরিতে। যে কারণে র‌্যাংকিংয়ে হয়তো দ্বিতীয় স্থানে নেমে যেতে হয়েছে সাকিব আল হাসানকে।

কিন্তু মেসি যেমন ফিফা বর্ষসেরার পুরস্কার না পেলেও সারা বিশ্বের ফুটবলপ্রেমীদের কাছে বিশ্বসেরা, তেমনি র‌্যাংকিংয়ে শীর্ষে না থাকলেও সাকিব আল হাসানই বর্তমান সময়ের বিশ্বসেরা অলরাউন্ডার। জীবন্ত কিংবদন্তি।

আগের দিনই ৩২তম জন্মদিন পালন করেছেন সাকিব আল হাসান। জন্মদিনে এবারের আইপিএলে খেলেছেন নিজের ম্যাচ। কলকাতার ইডেন গার্ডেন্সে প্রথম বাংলাদেশি হিসেবে ঘণ্টা বাজানোর গৌরব অর্জন করলেন তিনি বার্থ ডে বয় হিসেবে।

সেই সাকিব আল হাসান ব্যাট হাতে মাঠে নামার সুযোগ না পেলেও বল হাতে শুরুতেই সানরাইজার্স হায়দরাবাদকে ব্রেক থ্রু এনে দিয়েছিলেন। শেষ পর্যন্ত যদিও জন্মদিনের সবচেয়ে বড় উপহার হিসেবে জয়টা পেলেন না তিনি। তবুও, ম্যাচ শেষে সাকিবের জন্মদিন ঘটা করে পালন করেছে হায়দরাবাদ ফ্রাঞ্চাইজি। একই সঙ্গে ভক্ত-সমর্থকদের উষ্ণ অভিনন্দনেও সিক্ত হয়েছেন তিনি।

তবে সাকিবের কাছে স্পেশাল মনে হতে পারে একটি টুইট বার্তা। যেখানে তাকে এমন এক জায়গায় তুলে ধরা হয়েছে, যা দেখলে হয়তো নিজেও গর্বিত হয়ে যেতে পারেন এক সময়ে একই সঙ্গে তিন ফরম্যাটে বিশ্বসেরা অলরাউন্ডারের শীর্ষে থাকা সাকিব।

গতকাল রাতেই টুইটারে সাকিব আল হাসানকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছে ক্রিকেটের আন্তর্জাতিক অভিভাবক সংস্থা আইসিসি। একই সময় প্রায় একই বক্তব্য দিয়ে সাকিবকে জন্মদিনের শুভেচ্ছা জানানো হয়েছে, মাশরাফি বিন মর্তুজা নামের একটি টুইটার পেজ থেকে। যদিও ওই পেজটি মাশরাফির কি না তা নিশ্চিত নয়।

সাকিবের কাছে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, আইসিসির করা ওই টুইটের শেষে ছুড়ে দেয়া একটি প্রশ্ন। প্রশ্নটা হচ্ছে, বর্তমান সময়ে (সাকিব আল হাসান) কি ক্রিকেট বিশ্বের সেরা অলরাউন্ডার নন তিনি?

আইসিসি তাদের টুইটে লিখেছে, ‘শুভ জন্মদিন সাকিব আল হাসানকে। ক্রিকেট বিশ্বের তিন ক্রিকেটারের অন্যতম একজন তিনি। যিনি আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাটে ১০ হাজারের বেশি রান করেছেন এবং ৫০০ উইকেট নিয়েছেন।’ এরপরই সেই প্রশ্ন, এমন একজন ক্রিকেটারকে কি বর্তমান সময়ে বিশ্বসেরা অলরাউন্ডার বলা যায় না?

প্রায় একই ভাষায় টুইট করেছেন মাশরাফি বিন মর্তুজার নামে সেই আইডিটিও। ‘শুভ জন্মদিন সাকিব আল হাসান। ক্রিকেটের তিন ফরম্যাটে ১০ হাজার রান এবং ৫০০ উইকেটের মালিক যে তিন ক্রিকেটার তাদের মধ্যে একজন সাকিব। সুতরাং, বর্তমান সময়ে কি সাকিবকে বিশ্বসেরা অলরাউন্ডার বলা যায় না?’

আইএইচএস/জেআইএম

আপনার মতামত লিখুন :