কার্তিকের ঝড়ো ব্যাটে লড়াকু পুঁজি কলকাতার

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৩৭ পিএম, ২৫ এপ্রিল ২০১৯

শুরুটা হয়েছিল নাজুক, টপঅর্ডাররা ছিলেন চরম ব্যর্থ। এমনকি শেষদিকে আন্দ্রে রাসেল নামক 'সাইক্লোন'টিও কাজে আসেনি আজ। তাই শঙ্কা জেগেছিল অল্পেই গুটিয়ে যাওয়ার। তবে বুক চিতিয়ে লড়লেন অধিনায়ক দীনেশ কার্তিক। দলকে এনে দিলেন লড়াই করার মতো সংগ্রহ।

রাজস্থান রয়্যালসের বিপক্ষে আগের দেখায় সহজেই জিতেছিল কলকাতা নাইট রাইডার্স। স্বাগতিকদের করা ১৩৯ রানের জবাবে ৮ উইকেট ও ৩৭ বল হাতে রেখেই টপকে যায় কলকাতা। আজ প্রতিশোধ নেয়ার ম্যাচে কলকাতাকে অল্পে আটকে রাখার আভাস দিয়েছিল রাজস্থান।

কিন্তু দীনেশ কার্তিকের ৫০ বলে অপরাজিত ৯৭ রানের ইনিংসের কল্যাণে ধুঁকতে থাকা শুরুর পরেও ১৭৫ রানের লড়াকু পুঁজি পেয়েছে কলকাতা। প্রতিপক্ষের মাঠে খেলতে এসে প্রতিশোধটি নিতে ১৭৬ রান করতে হবে রাজস্থানকে।

টসে হেরে ব্যাট করতে নেমে প্রথম পাওয়ার প্লে'তেই দুই ওপেনার শুভমান গিল (১৪ বলে ১৪) ও ক্রিস লিনের (৪ বলে ০) উইকেট হারায় কলকাতা। অষ্টম ওভারের তৃতীয় বলে দলীয় ৪২ রানের মাথায় ফিরে যান ২৬ বলে ২১ রান করা নিতীশ রানাও।

চতুর্থ উইকেট জুটিতে দীনেশ কার্তিক এবং সুনিল নারিন যোগ করেন ২৯ বলে ৩৮ রান। ওপেনিং থেকে পাঁচ নম্বরে নামা নারিন আউট হন ৮ বলে ১১ রান করে। এরপর আন্দ্রে রাসেল নেমে ১টি ছক্কা হাঁকালেও ১৪ বলে ১৪ রানের বেশি করতে পারেননি।

তবে অধিনায়ক কার্তিক একাই দলকে নিয়ে যান লড়াই করার মতো জায়গায়। শেষ ৪ ওভারে ৬০ রান করে কলকাতা। শেষের ২ ওভারেই আসে ৪ ছক্কা ও ২ ছয়ের মারে ৩৩ রান।

শেষপর্যন্ত ৭ চার ও ৯ ছক্কা হাঁকিয়ে ৫০ বলে ৯৭ রান করে অপরাজিত থেকে যান কার্তিক। সেঞ্চুরি করতে ইনিংসের শেষ বলে ৪ মারতে হতো তার। কিন্তু ১ রান নিতে সক্ষম হন কার্তিক। কলকাতার ইনিংস গিয়ে থামে ৬ উইকেটে ১৭৫ রানে।

রাজস্থানের পক্ষে ভরুন অরুন ২টি, শ্রেয়াস গোপাল, জয়দেব উনাদকাত এবং ওসানে থমাস নেন ১টি করে উইকেট।

এসএএস/বিএ

আপনার মতামত লিখুন :