যে মন্ত্রে বাংলাদেশকে হারালো নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৩৭ পিএম, ০৬ জুন ২০১৯

দক্ষিণ আফ্রিকাকে নিজেদের প্রথম ম্যাচে হারিয়ে বাকি ক্রিকেট বিশ্বের কাছে একটা কঠোর বার্তা পাঠিয়ে দিয়েছিলো বাংলাদেশের ক্রিকেটাররা। ভয়-ডরহীন ক্রিকেট খেললে বাংলাদেশ যে কাউকে হারিয়ে দিতে পারে। সত্যিকা আন্ডারডগ বলতে যা বোঝায়, সে পরিচয় বুলন্দ করেই বিশ্বকাপ শুরু করেছে বাংলাদেশ।

সে কারণেই প্রতিপক্ষ প্রতিটি দলই এখন সতর্ক। বাংলাদেশের বিপক্ষে খুব বেশি সিরিয়াস। যে করেই হোক বাংলাদেশের রান আটকাতে হবে, ব্যাটিংয়ে সুযোগগুলো যতটা সম্ভব কাজে লাগিয়ে সর্বোচ্চ সুবিধা আদা করে নিতে হবে- এই মানসিকতা নিয়েই মাঠে নামে প্রতিপক্ষ দলগুলো।

নিউজিল্যান্ডও সে পরিকল্পনা নিয়েই বুধবার দ্য ওভালে মাঠে নেমেছিল বাংলাদেশের বিপক্ষে। বাংলাদেশের বিপক্ষে ব্ল্যাক ক্যাপসদের জয়ের পর এর পেছনে মূল ভূমিকা সম্পর্কে বর্ণনা করেছে নিউজিল্যান্ডের জনপ্রিয় পত্রিকা নিউজিল্যান্ড হেরাল্ড। তারা পয়েন্ট আউট করে দেখিয়ে দিয়েছে, কোন জায়গায় এগিয়ে থাকার কারণে, বাংলাদেশকে হারাতে পেরেছে কিউইরা।

দ্য ওভালের যে উইকেটে খেলা হয়েছে সেখানে ২৭০ থেকে ২৮০ রান ইজিলি হয়। কিন্তু সেখানে বাংলাদেশের ব্যাটসম্যানদের মাত্র ২৪৪ রানে বেধে রেখেছিল নিউজিল্যান্ডের বোলাররা। ম্যাচজুড়ে দুর্দান্ত ফিল্ডিং করেছে কিউই ফিল্ডাররা। ফিল্ডিংয়ে ওই পারদর্শীতাই মূলতঃ নিউজিল্যান্ডের ২ উইকেটে জয়ের পেছনে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছে।

বাংলাদেশের ইনিংসের সময়ই দেখা গেছে কতটা ক্ষিপ্র গতির ফিল্ডিং করছে নিউজিল্যান্ড। নিশ্চিত চার বাঁচিয়ে দিচ্ছে। যেখানে দুই রান হওয়ার কথা, সেখানে সিঙ্গেল রানেই বেধে রাখছে বাংলাদেশের ব্যাটসম্যানদের। সবচেয়ে বড় কথা, বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্য এমনভাবে ফিল্ডিং সাজালেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন, যাতে দেখা গেলো, সাকিব-রিয়াদ-তামিমরা যেদিকেই শট খেলে সেখানেই ফিল্ডার।

একটি বল সেই ফিল্ডারদের ফাঁকি দিয়ে বের করা খুবই কঠিন। গুরুত্বপূর্ণ সময়ে বাংলাদেশের ব্যাটসম্যানদের বাউন্ডারি মারতে দিলেন না নিউজিল্যান্ডের ফিল্ডাররা। ‘ক্যাচেস উইন ম্যাচেস’- এই মূলমন্ত্র নিয়েই বাংলাদেশের বিপক্ষে মাঠে নামে নিউজিল্যান্ড। কিউইদের জয়ের পেছনে সবচেয়ে বড় নিয়ামক হিসেবে কাজ করেছে এ বিষয়টাই।

নিউজিল্যান্ডের ভাগ্যও কাজ করছিল একই সঙ্গে। কারণ, বাংলাদেশের ফিল্ডারদের বেশ কিছু অমার্জনীয় ভুল করে বসে। যে কারণে, নিউজিল্যান্ডের জয়টা সহজ হয়ে যায়।

আইএইচএস/এমএস

আপনার মতামত লিখুন :