পাকিস্তানি ক্রিকেটারদের সঙ্গে পরিবার কেন, খেপেছেন ইউসুফ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:৫১ পিএম, ১৪ জুন ২০১৯

বড় টুর্নামেন্টে খেলোয়াড়দের মানসিকতা শক্ত রাখার জন্য অনেক সময় তাদের পরিবার নিয়ে যাওয়ার অনুমতি দেয় সংশ্লিষ্ট ক্রিকেট বোর্ড। ব্যতিক্রম নয় পাকিস্তান ক্রিকেট বোর্ডও (পিসিবি)। তবে এখনো পরিবারের সঙ্গ পাননি পাকিস্তানের খেলোয়াড়রা। কেননা শর্ত জুড়ে দেয়া হয়েছে, ভারতের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে পরিবারের সঙ্গ পাবেন না ক্রিকেটাররা, পরে পরিবারকে পাশে পাবেন।

কিন্তু এই পরে পাওয়ার বিষয়টি নিয়েও আপত্তি আছে পাকিস্তানের কিংবদন্তি ব্যাটসম্যান মোহাম্মদ ইউসুফের। না, ক্রিকেটারদের সঙ্গে আগেই পরিবারকে মিলিত হতে দেয়ার দাবি করেননি। উল্টো বিদেশের মাটিতে ক্রিকেটারদের পরিবার পাঠানোর বিষয়টিতেই খেপেছেন সাবেক এই ক্রিকেটার।

ইউসুফ বলেন, ‘পাকিস্তানের হয়ে ১৯৯৯, ২০০৩, এবং ২০০৭ বিশ্বকাপের সদস্য ছিলাম আমি। কিন্তু তখন আমাদের পরিবারকে সঙ্গে নিয়ে যাওয়ার অনুমতি দেয়নি ক্রিকেট বোর্ড। ১৯৯৯ সালে আমরা খুব শক্তিশালী দল ছিলাম। তখন যদি আমরা পরিবারের সঙ্গ চাইতাম তাহলে বোর্ড আমাদের 'না' বলত না। কিন্তু আমরা তা চাইনি। কারণ এতো বড় টুর্নামেন্টের ফাইনালে যাওয়ার ক্রিকেটকেই ফোকাস করার দরকার ছিল। আর সেটা হয়েছেও।’

তিনি আরও বলেন, ‘পরিবারের সঙ্গ থাকাটা যদি খেলোয়াড়দের এত জরুরীই ছিল তাহলে তাদেরকে টুর্নামেন্টের শুরু থেকেই পাঠাতে পারত। এমন শেষ সময়ে পাঠানোর কোন দরকার ছিল না। আমার মনে আছে, আমরা শুধু টেস্ট ম্যাচের সময়েই পরিবারকে সঙ্গে রাখতে পারতাম। তখন এটা দরকারও ছিল। কেননা একটা শহরে আমাদের এক সপ্তাহের মতো থাকতে হতো।’

পাকিস্তানের হয়ে ২৮৭টি ওয়ানডে খেলে ৪১.৮৮ গড়ে ৯৭১৭ রান করেন ইউসুফ। এছাড়া তিনটি বিশ্বকাপ খেলে ৩২.১৭ গড়ে ৩৮৬ রান আছে সাবেক এই ব্যাটসম্যানের।

এএইচএস/এমএমআর/পিআর

আপনার মতামত লিখুন :