তীর্থভূমিতে ফিরলো ক্রিকেট বিশ্বকাপ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:০৮ পিএম, ২৩ জুন ২০১৯

ক্রিকেট মাঠের উইকেটের আকার সব মাঠেই সমান। ২২ গজ দৈর্ঘ্যের পিচ থাকে সব ক্রিকেট স্টেডিয়ামেই। সব মাঠের ফিফটি, সেঞ্চুরি ও উইকেটের মূল্যও সাধারণ বিচারে সমান। তবুও ইতিহাস আর ঐতিহ্যের বিচারে সবচেয়ে আলাদা একটি স্টেডিয়াম। যে মাঠকে অনেকে বলে ক্রিকেটের তীর্থভূমি, আবার কেউ বলে থাকেন ক্রিকেটের মক্কা। লন্ডনের লর্ডস ক্রিকেট গ্রাউন্ড।

এবারের বিশ্বকাপ শুরু হয়েছে ৩০ মে। সে থেকে ২৫টি দিন পার হয়ে গেছে বিশ্বকাপের, অথচ লর্ডসে একটি বলও গড়ায়নি। বিশ্বকাপকেও কেন যেন কিছুটা ফ্যাকাশে মনে হচ্ছিল লর্ডসে খেলা নেই বলে। অবশেষে ২৫ দিন পর, ক্রিকেটের তীর্থভূমিতে ফিরে এলো বিশ্বকাপের আসর। দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান ম্যাচের মধ্য দিয়ে এবারের বিশ্বকাপের খেলা গড়ালো লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে।

পৃথিবীর সবচেয়ে পুরনো ক্রিকেট স্টেডিয়ামের মধ্যে এটি অন্যতম। বয়স প্রায় ২০৫ বছর। ইতিহাস ঐতিহ্য সব দিক দিয়েই ক্রিকেট বিশ্বে লর্ডস সমাদৃত। সাক্ষী হয়ে আছে বহু স্মরণীয় ঘটনার। প্রায় ২৮ হাজার ধারণক্ষমতা সম্পন্ন এই স্টেডিয়ামটি নির্মিত হয়েছিল ১৭৮৭ থেকে ১৮১৪ সালের মধ্যে। এই মাঠে সেঞ্চুরি করলে নাম উঠে লর্ডসের অনার্স বোর্ডে। সেখানে নাম তোলার স্বপ্ন নিয়ে বেড়ে উঠেন হাজারো ক্রিকেটার।

Lords-1

বিশ্বকাপের সঙ্গেও আলাদা একটা সম্পর্ক আছে এই স্টেডিয়ামটির। এবার নিয়ে ক্রিকেট বিশ্বকাপের মোট আসর বসেছে ১২টি। যার মধ্যে এবারের ফাইনালসহ এই মাঠেই অনুষ্ঠিত হবে সর্বাধিক ৫টি ফাইনাল। এর চেয়ে বেশি বিশ্বকাপ ফাইনাল আয়োজনের গৌরব নেই আর কোনো স্টেডিয়ামের।

এর আগে ১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩ আর ১৯৯৯- এই চার বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হয় লর্ডসে। ২০১৯ সালের বিশ্বকাপ আসর ৩০ই মে শুরু হলেও লর্ডসে বিশ্বকাপের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে ২৫দিন পর।

প্রোটিয়া আর পাকিস্তানিদের ম্যাচ দিয়েই ক্রিকেটের তীর্থভূমিতে বরাবর ২০ বছর পর ফিরলো ক্রিকেটের বিশ্ব আসর। এর আগে সর্বশেষ এই মাঠে বিশ্বকাপের ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল ১৯৯৯ সালের ২০ জুন, পাকিস্তান আর অস্ট্রেলিয়ার ফাইনাল। ২০ বছর পর অনুষ্ঠিত প্রথম ম্যাচেরও একপক্ষ পাকিস্তান। প্রতিপক্ষ ভিন্ন, দক্ষিণ আফ্রিকা।

আজকের এই ম্যাচ ছাড়াও এই মাঠে ফাইনালের আগে অনুষ্ঠিত হবে আরো তিনটি ম্যাচ। এখানে বিশ্বকাপে খেলতে নামবে বাংলাদেশও। বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে, আগামি ৫ই জুলাই লর্ডসে পাকিস্তানের মুখোমুখি হবে টাইগাররা।

আইএইচএস/পিআর