উইলিয়ামসনের মতো ব্যাট করো, সতীর্থদের হোল্ডার

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৫ এএম, ২৭ জুন ২০১৯

এবারের বিশ্বকাপে দৌড়ে রান নেয়া, বাউন্ডারি-ওভার বাউন্ডারির মতো গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়াম, বাংলাদেশের সাকিব আল হাসান, ইংল্যান্ডের জো রুট এভাবেই খেলে তার প্রকৃষ্ট উদাহরণ তৈরি করেছে। তাদের ইনিংসগুলো দেখলেই প্রমাণ হয়, শুধুমাত্র শারীরিক জোরে নয়, মাথা খাটিয়ে খেললেই ব্যাটে ছুটবে রানের ফুলঝুরি। আর দলও পাবে কাঙ্ক্ষিত সফলতা। 

ওয়েস্ট ইন্ডিজ দল বিশ্বব্যাপী পরিচিত তাদের পাওয়ার হিটিংয়ের জন্য। যে দলে ক্রিস গেইল, শিমরন হেটমায়ার, আন্দ্রে রাসেলের মতো বিধ্বংসী ব্যাটসম্যান আছে তারা তো মেরে খেলবেই। কিন্তু এরকম টি-টোয়েন্টিসুলভ ব্যাটিং যে ওয়ানডে ক্রিকেটে চলে না তার প্রমাণ এই বিশ্বকাপেই হাতে-নাতে পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ দল। প্রথম ম্যাচে পাকিস্তানকে একপ্রকারে উড়িয়ে দিলেও, বাকি ম্যাচগুলোতে খাবি খাচ্ছে তারা। 

কিন্তু এই অবস্থা থেকে বের হয়ে আসতে বদ্ধপরিকর উইন্ডিজরা। তাই তো দলের তরুণ তুর্কিদের নতুন পরামর্শ দিলেন ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডার। ভারতের বিপক্ষে ম্যাচকে সামনে শিমরন হেটমায়ার, শাই হোপ, নিকোলাস পুরানদের উদ্দেশ্য করে তিনি বলেন, 'তারাই আমাদের দলের কষ্টি পাথর আর আত্মা। তাদেরকে ম্যাচ আয়ত্তে রাখতে হবে এবং শিখতে হবে কীভাবে তা শেষ করা যায়। তরুণ প্রতিভাবানরাই কিন্তু কিংবদন্তি ক্রিকেটার হয়। তাদেরকে শুরু করতে হবে, সেট হতে হবে তারপর বড়... খুব বড় ইনিংস খেলতে হবে। 

এসময় নিউজিল্যান্ড অধিনায়কের কথা উল্লেখ করেন হোল্ডার। মূলত উইলিয়ামসনের ১৪৮ রানের অনবদ্য এক ইনিংসের কাছেই গত শনিবার (২২ জুন) হেরে যায় ক্যারিবীয়ানরা। তাই সতীর্থদের উইলিয়ামসনের ব্যাটিং কৌশল অনুসরণ করতে বললেন হোল্ডার, 'কেন উইলিয়ামসন এই বিশ্বকাপে দারুণ ব্যাটিং করে আসছে। আপনি একবার দেখুন সে কীভাবে তার দায়িত্ব সামলাচ্ছে। সে প্রথমে সেট হচ্ছে, পরে একদম শেষ পর্যন্ত টিকে থেকে বড় ইনিংস খেলছে।' 

শক্তিশালী ভারতের বিপক্ষে ম্যাচ নিয়ে ক্যারিবীয় অধিনায়ক আরও বলেন, 'আমরা বেশ কিছু চমৎকার মুহূর্ত তৈরি করেছি এই বিশ্বকাপে। আমরা সচারাচরই যা করে থাকি। তবে একটা দল হিসেবে আমরা পারফর্ম করতে পারছি না। এ কারণেই আমরা গত ম্যাচে হেরেছি (নিউজিল্যান্ডের কাছে মাত্র ৫ রানে হার)। সুতরাং, আগামীকাল (আজ) আমাদের সামনে আরও একটি সুযোগ আসছে- একত্রে পারফর্ম করে ম্যাচ নিজেদের করে নেয়ার।' 

এসএস/পিআর

আপনার মতামত লিখুন :