বিশ্বকাপ বাছাই খেলতে বৃহস্পতিবার স্কটল্যান্ড যাচ্ছে মেয়েরা

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ১০:৪৫ পিএম, ১৪ আগস্ট ২০১৯

বিশ্বকাপ টি-টোয়েন্টির চূড়ান্ত পর্বে খেলতে পারবে কি বাংলাদেশের মেয়েরা? প্রশ্নটির জবাব খুঁজতেই বাংলাদেশ নারী ক্রিকেট দল আগামীকাল বৃহস্পতিবার রওনা হচ্ছে স্কটল্যান্ডে। বাংলাদেশ সময় সকাল সোয়া ১০টায় নারী ক্রিকেটারদের নিয়ে ঢাকা থেকে আকাশে উড়বে বিমান।

দলের নির্ভরযোগ্য রুমানা আহমেদকে ছাড়াই খেলতে যেতে হচ্ছে বাংলাদেশ নারী দলকে। হাঁটুর ইনজুরির কারণে আগেই দল থেকে ছিটকে পড়েছেন তিনি।

রুমানা আহমেদকে বাদ দিয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের বাছাইপর্বের জন্য দল ঘোষণা করেছিল বিসিবি। অভিজ্ঞ অলরাউন্ডার সালমা খাতুনের নেতৃত্বে স্কটল্যান্ডে টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ে খেলতে যাবে বাংলাদেশ নারী ক্রিকেট দল। সে জন্য ১৪ সদস্যের মূল স্কোয়াড এবং তিনজন খেলোয়াড়কে স্ট্যান্ডবাই রেখেছে বিসিবি।

সবশেষ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ, রানারআপ ছিল আয়ারল্যান্ড। আসন্ন বিশ্বকাপের বাছাইপর্বের প্রথমদিন ভিন্ন ভিন্ন ম্যাচে মাঠে নামবে এ দুই দলই। বাছাইপর্বের স্বাগতিক দেশ স্কটল্যান্ড।

আগামী ৩১ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বরের মধ্যে মাঠে গড়াবে এ বাছাইপর্বটি। যেখান থেকে শীর্ষ দুই দল সুযোগ পাবে ২০২০ সালে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে। এ বাছাইপর্বের প্রথম দিনে বাংলাদেশের প্রতিপক্ষ পাপুয়া নিউগিনি।

বাংলাদেশ ও আয়ারল্যান্ড ছাড়াও বাছাইপর্বের অন্য ছয় দল হলো থাইল্যান্ড, স্কটল্যান্ড, যুক্তরাষ্ট্র, পাপুয়া নিউগিনি, নেদারল্যান্ডস ও নামিবিয়া। উদ্বোধনী দিনে বাংলাদেশ-আয়ারল্যান্ডের পাশাপাশি মাঠে নামবে বাকি ছয় দলও। মূল বাছাইপর্ব শুরুর আগে ২৯ আগস্ট প্রস্তুতি ম্যাচ খেলবে সব দল।

টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ নারী দল

সালমা খাতুন (অধিনায়ক), মুর্শিদা খাতুন হ্যাপি, জাহানারা আলম, ফারজানা হক, নাহিদা আকতার, সোবহানা মোস্তারি, সানজিদা ইসলাম, রিতু মণি, খাদিজা-তুল-কুবরা, আয়েশা রহমান, ফাহিমা খাতুন, শায়লা শারমিন, নিগার সুলতানা ও শামীমা সুলতানা।

স্ট্যান্ড বাই: শারমিন আকতার সুপ্তা, সুরাইয়া আজমিন ও লতা মন্ডল।

এআরবি/আইএইচএস/বিএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]