পেসার হয়েও শচিনের টেস্ট রেকর্ডে ভাগ বসালেন সাউদি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:০৮ পিএম, ১৬ আগস্ট ২০১৯

তার পরিচয় একজন নিরেট পেস বোলার। ঘণ্টায় ১৪০ কিলোমিটারেরও বেশি গতি তুলতে পারেন। তার গতি ঝড়ের সামনে দিশেহারা হয়ে যায় প্রতিপক্ষের ব্যাটসম্যানরা। সেই পেস বোলার টিম সাউদি ব্যাট হাতে কিছু করতে পারলেন কি না সেটা নিয়ে কখনোই কেউ মাথা ঘামাবে না।

কিন্তু এই টিম সাউদিই যখন ব্যাট হাতে শচিন টেন্ডুলকারের কোনো এক রেকর্ড ছুঁয়ে ফেলেন কিংবা ভেঙে ফেলেন, তাতে বিস্ময়ের জন্ম হবেই। শ্রীলঙ্কার গলে তেমনই এক ঘটনার জন্ম দিলেন নিউজিল্যান্ডের পেসার সাউদি।

রীতিমত অবাক করা বিষয়। পেসার টিম সাউদির টেস্ট ক্রিকেটে মারা ছক্কার সংখ্যা এখন শচিন টেন্ডুলকারের সমান! বিস্ময়কর হলেও এটাই এখন সত্য।

দ্য গলে প্রথম ইনিংসে শ্রীলঙ্কার বিপক্ষে ১০ নম্বরে ব্যাট করতে নেমেছিলেন সাউদি। মাঠে নেমে ১৯ বলে ১৪ রান করেন তিনি। এরই মধ্যে ধনঞ্জয়া ডি সিলভাকে বিশাল এক ছক্কা হাঁকান এই কিউই পেসার। এই এক ছক্কা দিয়েই টেস্ট ক্রিকেটে ছক্কার মারার রেকর্ডে কিংবদন্তি শচিন টেন্ডুলকারের পাশে নিজের নামটি লিখে ফেলেন সাউদি।

টেস্ট ক্রিকেটে শচিন টেন্ডুলকার পুরো ক্যারিয়ারে ছক্কা মারেন ৬৯টি। ধনঞ্জয়া ডি সিলভাকে মাঠের বাইরে পাঠিয়ে ৬৯টি ছক্কা পূরণ করেন টিম সাউদি। টেস্ট ক্রিকেটে এখন এই দুই ব্যাটসম্যানেরই ছক্কা সমান ৬৯টি করে।

অথচ শচিন টেন্ডুলকার প্রায় ২৪ বছর ক্যারিয়ারে খেলেছেন ২০০ টেস্ট। ৩২৯ ইনিংস ব্যাট করে রান করেছেন ১৫ হাজার ৯২১। টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহকারী তিনি। কিন্তু পুরো ক্যারিয়ারে ছক্কা মারলেন কেবল ৬৯টি। অন্যদিকে টিম সাউদির ক্যারিয়ারের বয়স কেবল ১১ বছর। টেস্ট খেলছেন এ নিয়ে ৬৬টি। ৮৯ ইনিংস ব্যাট হাতে রান করেছেন ১৫৬৪। কোনো সেঞ্চুরি নেই। হাফ সেঞ্চুরি ৫টি এবং সর্বোচ্চ অপরাজিত ৭৭। এরই মধ্যে তিনিও মেরেছেন ৬৯টি ছক্কা।

অচীরেই যে ব্যাট হাতে শচিনকে ছাড়িয়ে যাবেন সাউদি, তা আর বলার অপেক্ষা রাখে না। আর একটি ছক্কা মারতে পারলে কিউই এই পেসার শচিনকে ছাড়িয়ে নাম লিখে ফেলবেন পাকিস্তানের কিংবদন্তি ইউনিস খানের সঙ্গে। ২১৩ ইনিংসে ৭০টি ছক্কা মেরেছেন পাকিস্তানি এই ব্যাটসম্যান।

তবে টেস্ট ক্রিকেটে শচিন এবং সাউদি ছক্কা মারার ক্ষেত্রে অবস্থান করছেন ১৭তম স্থানে। টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ১০৭টি (১৭৬ ইনিংসে) ছক্কা মেরেছেন সাবেক নিউজিল্যান্ড অধিনায়ক এবং বর্তমানে কেকেআরের কোচ ব্রেন্ডন ম্যাককালাম। সাবেক কিউই এই ব্যাটসম্যান ছাড়াও টেস্টে ছক্কা সেঞ্চুরি আছে কেবল অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্টের। এরপর রয়েছেন ক্রিস গেইল (৯৮টি), জ্যাক ক্যালিস (৯৭টি), বিরেন্দর শেবাগ (৯১টি)।

আইএইচএস/পিআর

আপনার মতামত লিখুন :