কোচ নিয়োগের পর এবার সাপোর্টিং স্টাফ খুঁজছে ভারত

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:০০ পিএম, ১৯ আগস্ট ২০১৯

নানান নাটকীয়তা ও উত্তেজনার পর রবি শাস্ত্রিকেই পুনরায় কোচ হিসেবে নিয়োগ দিয়েছে কপিল দেবের নেতৃত্বাধীন বিসিসিআই এডভাইজরি কমিটি। তবে এটুকুতেই তাদের কাজ শেষ হয়ে যায়নি। কেননা শাস্ত্রির নতুন অধ্যায় শুরুর জন্য যে প্রয়োজন বাড়তি কোচিং স্টাফও।

তাই এবার প্রধান নির্বাচক এমএসকে প্রসাদের নেতৃত্বে ভারতীয় ক্রিকেট বোর্ডের নির্বাচকদের নিয়ে গঠিত বিশেষ কমিটির অধীনে শুরু হয়েছে ৫ সদস্যের সাপোর্টিং স্টাফ নিয়োগের প্রক্রিয়া। আজই (সোমবার) নিজেদের কাজ শুরু করেছে এ বিশেষ কমিটি। আগামী বৃহস্পতিবারের মধ্যে সাপোর্টিং স্টাফের সবার নাম ঘোষণা দেয়ার আশ্বাস দিয়েছে তারা।

হেড কোচ রবি শাস্ত্রির সঙ্গে প্রয়োজনীয় স্টাফ নির্বাচনের ব্যাপারে এ বিশেষ কমিটিকে পূর্ণ স্বাধীনতা দিয়েছে ভারতের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই। এই কমিটি সাপোর্টিং স্টাফদের নাম জমা দেয়ার পরই পূর্ণাঙ্গ মেয়াদে পুরো কোচিং প্যানেলের নাম ঘোষণা করবে বোর্ড।

বিসিসিআইয়ের দায়িত্বপ্রাপ্ত কার্যনির্বাহী সদস্য সংবাদমাধ্যমে বলেন, ‘আজকে (সোমবার) যে প্রক্রিয়াটি শুরু হলো তা চলবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত। এরপর যথাযথ প্রক্রিয়া শেষ করে একবারেই সব নাম ঘোষণা করা হবে। একেকবারে একটি করে নাম জানানোর কোনো মানে হয় না।’

এদিকে হেড কোচ বাছাইয়ে গঠিত ক্রিকেট অ্যাডভাইজরি কমিটি (সিএসি) চেয়েছিল সাপোর্টিং স্টাফ খোঁজার কাজেও থাকতে। কিন্তু এটি আবার বোর্ডের এডমিনিস্ট্রিশন কমিটির সংবিধানের বিরুদ্ধে যাবে বিধায় সিএসি মেম্বারদের রাখা হয়নি এ কমিটিতে। সংবিধান অনুযায়ী সিএসি হেড কোচ ঠিক করে দেয়ার পর সাপোর্ট স্টাফ বাছাই করবেন নির্বাচকরা।

সাপোর্টিং স্টাফের তালিকায় বর্তমান বোলিং কোচ ভারত অরুনের থেকে যাওয়া একপ্রকার প্রায় নিশ্চিত। কারণ তার অধীনে ভারতের বোলাররা অভূতপূর্ব উন্নতি করেছেন। এছাড়া ফিল্ডিং কোচ শ্রীধরকেও রেখে দেয়ার সম্ভাবনা প্রবল। যার মানে দাঁড়ায় আবেদন করেও খালি হাতেই ফিরতে হবে জন্টি রোডসকে।

তবে বর্তমান ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গারের পজিসন নিয়ে রয়েছে বিতর্ক। ভারতীয় দলের ৪ নম্বর পজিসনের জন্য একজন যথাযথ ব্যাটসম্যান খুঁজে বের করতে না পারাকেই তার সবচেয়ে বড় ব্যর্থতা হিসেবে ধরা হচ্ছে। তার বদলে এ দায়িত্বে দেখা যেতে পারে সাবেক নির্বাচক বিক্রম রাঠোর বা সাবেক ক্রিকেটার প্রাভিন আমরেকে।

এসএএস/এমকেএইচ