নিষেধাজ্ঞা মাথায় নিয়েই বিশ্বকাপ প্রস্তুতি শুরু জিম্বাবুয়ের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:০০ পিএম, ২০ আগস্ট ২০১৯

এখনও বহাল রয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট দলের ওপর আরোপিত নিষেধাজ্ঞা। এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত আসবে আগামী অক্টোবরে হতে যাওয়া আইসিসি বোর্ড সভার পরে। তবে এ নিষেধাজ্ঞা মাথায় নিয়েই যুব বিশ্বকাপের প্রস্তুতি শুরু করে দিয়েছে জিম্বাবুয়ে অনুর্ধ্ব-১৯ দল।

আগামী বছরের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় বসবে যুব বিশ্বকাপের আসর। যেখানে অংশগ্রহণের জন্য এরই মধ্যে প্রস্তুতি শুরু করেছে জিম্বাবুয়ের যুবারা। যার অংশ হিসেবে দক্ষিণ আফ্রিকায় পৌঁছেছে তারা। সেখানে স্থানীয় একাডেমি এবং যুব দলের বিপক্ষে বেশ কিছু ম্যাচ খেলবে জিম্বাবুয়ে।

তবে এখনও নিশ্চিত নয় যুব বিশ্বকাপের পরবর্তী আসরে আদৌ অংশ নিতে পারবে কি-না জিম্বাবুয়ে। কেননা এরই মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব থেকে বাদ দেয়া হয়েছে জিম্বাবুয়ের নারী ও পুরুষ জাতীয় ক্রিকেট দলকে। অক্টোবরে তাদের ওপর থেকে নিষেধাজ্ঞা না উঠলে হয়তো যুব বিশ্বকাপেও খেলা হবে না দলটির।

এদিকে কোনো কিছুই নিশ্চিত না জেনেও আশাবাদী জিম্বাবুয়ের অনুর্ধ্ব-১৯ দলের কোচ প্রোস্পার উৎসেয়া। তিনি বলেন, 'আমাদের এই দক্ষিণ আফ্রিকা সফরটা খুবই গুরুত্বপূর্ণ। কারণ এর মাধ্যমে ছেলেরা বুঝতে পারবে বড় দলের বিপক্ষে তাদের অবস্থান কেমন। এছাড়াও একই দেশে হতে যাওয়া অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের দল বাছাইয়ের জন্যও সাহায্য করবে এ সফর।'

সোমবার প্রিটোরিয়ার সিনোভিল মাঠে টাইটানস একাডেমির বিপক্ষে প্রথম ম্যাচ খেলেছে জিম্বাবুয়ের যুবারা। বুধবার একই মাঠে তারা খেলবে নর্দার্ন অনুর্ধ্ব-১৯ দলের বিপক্ষে। এছাড়া নর্দার্ন অনুর্ধ্ব-১৭ দলের বিপক্ষে ম্যাচ রয়েছে তাদের।

দক্ষিণ আফ্রিকা সফরে জিম্বাবুয়ে যুব দল

এমানুয়েল বাওয়া, ওয়েসলে মাধেভের, ডিয়ন মেয়ারস, তাদিওয়ানস মারুমানি, লুক ওল্ডনো, ড্যান স্যারেন্ডরফ, সাখুমুজি ধেলেলা, রমিজ আহমেদ, প্রিভিলাইজ চেসা, তাদিওয়ানস নয়নগনি, কোসিনাথি নুঙ্গু, রডনি মুফুদজা, গ্যারেথ চিরাও, তাদিওয়ানস মারাভানায়েক, কুদাকওয়াশ মাচেকা, তাওরাই তুগেত।

এসএএস/পিআর