অবিশ্বাস্য এক জয়ের পথে ছুটছে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:২৮ পিএম, ২৫ আগস্ট ২০১৯

টেস্ট ইতিহাসে চতুর্থ ইনিংসে সাড়ে তিনশ বা তার বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড মাত্র ১০টি। আর যদি শুধু অ্যাশেজের কথা হিসেব করা হয়, তাহলে সাড়ে তিনশ রানের তাড়া করে জয়ের রেকর্ড সাকুল্যে একটি। তাই চলতি হেডিংলি টেস্টের তৃতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার লিড ৩৫০ পেরুতেই যেন অনেকে নিশ্চিত হয়ে যায়, এ ম্যাচ জিততে যাচ্ছে সফরকারীরাই।

কিন্তু এত সহজেই ছেড়ে দেয়ার পক্ষপাতী নয় স্বাগতিক ইংল্যান্ড। ম্যাচের চতুর্থ দিনের প্রথম সেশনে অন্তত সে কথারই জানান দিচ্ছেন দুই ব্যাটসম্যান জনি বেয়ারস্টো এবং বেন স্টোকস। এ দুই মারকুটে ব্যাটসম্যানের কাঁধে চড়ে অবিশ্বাস্য এক জয়ের পথে ছুটছে ইংল্যান্ড।

অস্ট্রেলিয়ার ছুড়ে দেয়া ৩৫৯ রানের লক্ষ্যে খেলতে নেমে তৃতীয় দিন শেষে ৩ উইকেটে ১৫৬ রান করে ফেলেছিল ইংল্যান্ড। শেষ দুই দিনে তাদের বাকি থাকে ২০৩ রান, হাতে ছিলো ৭ উইকেট। অধিনায়ক জো রুট ৭৫ রানে অপরাজিত থাকায় স্বস্তিতেই ছিলো স্বাগতিকরা।

কিন্তু চতুর্থ দিন সকালে, ষষ্ঠ ওভারেই ভূতুড়ে এক আউটে সব হিসেবে গোলমাল করে দেন রুট। অসি অফস্পিনার নাথান লিয়নের বলে এগিয়ে এসে লেগসাইডে খেলার চেষ্টা করেন তিনি। বল তার ব্যাটের পর প্যাডে লেগে চলে যায় উইকেটরক্ষকের পেছনে। প্রথম স্লিপে দাঁড়িয়ে থাকা ডেভিড ওয়ার্নার বাঁ দিকে ঝাপিয়ে অসাধারণ এক ক্যাচ নিয়ে ইতি ঘটান রুটের ৭৭ রানের ইনিংসের।

তবে এরপর ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নিয়েছেন বেয়ারস্টো এবং স্টোকস। দুজন মিলে অবিচ্ছিন্ন জুটিতে যোগ করেছেন ৭৯ রান। মধ্যাহ্ন বিরতিতে ইংল্যান্ডের সংগ্রহ ৪ উইকেটে ২৩৮ রান। আরও পাঁচ সেশন হাতে রেখে ইতিহাস গড়া জয়ের জন্য মাত্র ১২১ রান প্রয়োজন স্বাগতিকদের।

সাধারণত মারকুটে ব্যাটসম্যান হিসেবে পরিচিত হলেও, এখনও পর্যন্ত দারুণ ধৈর্য্যের পরিচয় দিয়েছেন স্টোকস। মধ্যাহ্ন বিরতি পর্যন্ত ১১৯ বল খেলে করেছেন ৩২ রান। তার পরে খেলতে নেমে ৫৯ বলে ৩৪ রান করে অপরাজিত রয়েছেন বেয়ারস্টো।

এসএএস/পিআর