সেঞ্চুরি ডাকছে সাকিবকে, ফিফটির অপেক্ষায় মোস্তাফিজ

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৫ এএম, ১৩ সেপ্টেম্বর ২০১৯

বিশ্বকাপ থেকে শুরু হওয়া ব্যর্থতার ধারা চলমান এখনও। যার সবশেষটা আবার দেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম বাজে এক উদাহরণ। সেমিফাইনালে খেলা স্বপ্ন নিয়ে অষ্টম হয়ে দেশে ফেরা, শ্রীলঙ্কা গিয়ে হোয়াইটওয়াশ হয়ে আসা এবং সবশেষ ঘরের মাঠেই আফগানিস্তানের কাছে টেস্টে হেরে যাওয়া।

সবমিলিয়ে বাংলাদেশ ক্রিকেট দলের পিঠ ঠেকে গিয়েছে দেয়ালে। চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট হারের পর অধিনায়ক সাকিব আল হাসান বলেছিলেন, এই অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে সবার আগে প্রয়োজন ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে জয়।

তবে সাকিব শুধু প্রথম ম্যাচে জয়ের কথা বললেও, তিনি নিজেও ভালোভাবেই জানেন, ঘরের মাঠে আফগানিস্তান ও জিম্বাবুয়েকে নিয়ে খেলা ত্রিদেশীয় সিরিজের চ্যাম্পিয়ন হতে না পারাটাও ব্যর্থতা হিসেবেই গণ্য হবে বাংলাদেশ দলের জন্য। আর যদি এ টুর্নামেন্টের শিরোপা নিজেদের কাছে রাখতে চায় স্বাগতিকরা, তাহলে অগ্রণী ভূমিকা পালন করতে হবে টাইগার অধিনায়ক সাকিবকে।

সেটি করতে পারলে ব্যক্তিগত অর্জনেও বেশ এগিয়ে যাবেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। আজ (শুক্রবার) সন্ধ্যায় পর্দা উঠছে ত্রিদেশীয় সিরিজের। ফাইনাল ম্যাচের আগে অংশগ্রহণকারী দলগুলো একে অপরের বিপক্ষে মোকাবেলা করবে দুইবার করে। অর্থাৎ ফাইনালে উঠতে ব্যর্থ হলেও অন্তত ৪টি করে ম্যাচ পাবে সব দল।

এই ৪ ম্যাচে (কিংবা ফাইনালে উঠলে ৫ ম্যাচ) সাকিব আল হাসানের প্রয়োজন কেবল ১২টি উইকেট। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৭২ ম্যাচ খেলে সাকিবের উইকেট সংখ্যা এখন ৮৮। যা কি-না এ ফরম্যাটের তৃতীয় সর্বোচ্চ। তার সামনে রয়েছেন কেবল লাসিথ মালিঙ্গা (১০৪) ও শহীদ আফ্রিদি (৯৮)।

সাকিবের সামনে এখন অবারিত সুযোগ আফ্রিদিকে টপকে বিশ্বের দ্বিতীয় বোলার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০০ উইকেট নেয়ার। সেজন্য অবশ্য ৪ ম্যাচে ১২টি উইকেট নিতে হবে তাকে। যা বেশ কঠিনই বলা চলে। তবে এ কঠিন কাজটি করতে পারলে আবার বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০০০+ রান ও ১০০+ উইকেট নেয়ার গৌরব অর্জন করবেন সাকিব। কেননা এ ফরম্যাটে ব্যাট হাতে তার সংগ্রহ ১৪৭১ রান।

এদিকে ৪ ম্যাচে ১২ উইকেট নেয়াটা বেশ কঠিন হলেও, সাকিবের সতীর্থ মোস্তাফিজুর রহমানের কাজটা বেশ সহজ। কুড়ি ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে মোস্তাফিজের উইকেট ৩০ ম্যাচে ৪৮টি। আর মাত্র ২ উইকেট পেলেই বিশ্বের ২৭তম এবং বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে টি-টোয়েন্টিতে ৫০ উইকেটের মালিক হবেন তিনি।

যদি জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচেই নিতে পারেন ২ উইকেট, তাহলে বিশ্বের দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে ৫০ উইকেট নেয়ার রেকর্ড গড়বেন মোস্তাফিজ। মাত্র ২৬ ম্যাচে ৫০ উইকেট নিয়ে এ রেকর্ডটি এখন অজান্তা মেন্ডিসের দখলে। ৩১ ম্যাচে ৫০ উইকেট শিকার করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন ইমরান তাহির। আজই ২ উইকেট পেলে তাহিরের সঙ্গে যুগ্মভাবে দ্বিতীয় স্থানে বসবেন মোস্তাফিজ।

এসএএস/এমএস