আফগানদের সঙ্গে না পারার কারণ জানালেন মোসাদ্দেক

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০১৯

অনেকদিন পর ঘরের মাঠেও টাইগারদের খুব অনুজ্জ্বল আর আড়ষ্ট মনে হচ্ছে। দেখেও বিশ্বাস করা কঠিন। সৌম্য (বাদ পড়েছেন), লিটন দাস, মুশফিক, সাব্বির, মাহমুদউল্লাহ যেন ব্যাটিং ভুলে গেছেন। এমনকি বিশ্বকাপের মাঠ মাতানো সাকিবও নিজেকে খুঁজে বেড়াচ্ছেন। শুধু ব্যাটিং নয়, বোলিংটাও দুর্বল। কমজোরি। নির্বীষ পুরো দলকে কেমন যেন ছন্নছাড়া মনে হচ্ছে।

এটা কি কনফিডেন্স বা আত্মবিশ্বাস-আস্থা কমে যাবার কারণে এমন ফ্যাকাসে ও শ্রী-হীন মনে হচ্ছে? নাকি স্কিলে ঘাটতিটা একটু বেশি করে দেখা দিয়েছে? তা নিয়েই চলছে জোর জল্পনা-কল্পনা।

আজ মিডিয়ার সামনে আসা মোসাদ্দেক হোসেনও সেই প্রশ্নের মুখোমুখি হলেন। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের টাইগারদের প্র্যাকটিসের আগে উপস্থিত সাংবাদিকদের সাথে আলাপেও উঠলো সে প্রসঙ্গ। দলেরআত্মবিশ্বাসের মাত্রা খুব নিচে। প্রায় তলানীতে।

খোদ অধিনায়ক সাকিবের কণ্ঠেও প্রায় তার পূর্বাভাস। সে কথার সূত্র ধরে কিছু মন্তব্য করতে বলা হলে মোসাদ্দেক স্বীকার করে নেন, আসলে রান করতে না পারলে ব্যাটসম্যানদের আত্মবিশ্বাস লেভেল নিচে থাকে। আত্মবিশ্বাস বিশেষ করে নিজের সামর্থ্যে আস্থা কমে যায়।

তার ভাষায়, ‘রান না করলে ব্যাটসম্যানদের আত্মবিশ্বাস স্বাভাবিকভাবেই একটু নিচু থাকে। আমরা মনে হয়, ২০ রানের (২৫ রান) জন্য ম্যাচটা হেরেছি। আত্মবিশ্বাস কম থাকার পরও মাত্র ২০ রানে (২৫ হবে) হেরেছি, আমার মনে হয়, আমরা যদি ব্যাটিংয়ে অ্যাপ্লিকেশনটা ঠিক মতো করতে পারতাম তাহলে ম্যাচটি জেতা যেত।’

দলে পরিবর্তন আনা হয়েছে। সেটা অবস্থার প্রেক্ষিতে। সরাসরি তা না বললেও এমনটাই মনে করেন মোসাদ্দেক। তবে এ সম্পর্কে পরিষ্কার মন্তব্যে যেতে নারাজ তিনি।

মোসাদ্দেক বলেন, ‘যখন দলে বদল আসে, তখন যারা পারফর্ম করবে না তাঁদের জন্য ব্যাপারটা খুব কঠিন। কারণ তারা জানে যে পারফর্ম না করলে বাদ পড়তে হতে পারে। দলে অদল-বদল আসতেছে, এটা অধিনায়ক আছে, কোচ আছে, টিম ম্যানেজমেন্ট আছে তারাই ভালো জানবে। আমি মনে করি এই বিষয়ে আমার কিছু না বলাই ভালো।’

অনেকেই বলছেন, আসলে বাংলাদেশের ক্রিকেটারদের বিশেষ করে ব্যাটসম্যানদের স্কিলে ঘাটতি আছে। স্কিলে কমতির কারণেই আফগানদের সাথে পেরে উঠছে না টাইগাররা। দেরাদুরে তিন ম্যাচ হারার পর এবার নিজ মাটিতেও শেরে বাংলায় হেরেছেন সাকিব, মুশফিক, সৌম্যরা।

স্কিলে ঘাটতির কারণেই কি আফগানদের সাথে পারেনি বাংলাদেশ? মোসাদ্দেক জবাবে টেকনিক্যাল ব্যাখ্যা দিয়েছেন। তাতে সরাসরি স্কিলে ঘাটতির কথা বলা না হলেও আকার ইঙ্গিতে মেনে নিয়েছেন স্কিলে সমস্যা আছে। বিশেষ করে আফগান ‘রিস্ট স্পিনারদের’ বিপক্ষে টাইগার ব্যাটসম্যানদের হত খুলে খেলতে খানিক সমস্যা পোহাতে হচ্ছে।

তা প্রায় মেনে নিয়ে মোসাদ্দেক বলেন, ‘টি-টোয়েন্টি ক্রিকেটে স্কিলটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। আপনি জানেন আফগানিস্তানের সব স্পিনাররাই রিস্ট স্পিনার। যে কারণে আপনি চাইলেই ওদের বিপক্ষে সব সময় চার ছক্কা মারতে পারবেন না। এখানে স্কিলের একটু ব্যাপার আছে। আমার মনে হয় কিছু জায়গায় অ্যাপ্লিকেশনের ঘাটতি রয়েছে। এই ছোট ছোট জায়গায় ঘাটতির কারণেই আমরা ম্যাচগুলো অল্প রানে হারছি। আমি মনে করি এগুলো যত তাড়াতাড়ি কমিয়ে আনা যায় এবং এই সমস্যা থেকে বের হওয়া যায় ততই আমাদের জন্য ভালো।’

এআরবি/আইএইচএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]