ঘরের মাঠেই নিরাপত্তা ঝুঁকিতে কোহলিরা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:২১ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৯

ধর্মশালায় সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ার পর, দ্বিতীয় টি-টোয়েন্টি খেলতে মোহালি গিয়েছিল ভারত ও দক্ষিণ আফ্রিকা। কিন্তু সেখানে গিয়ে নিরাপত্তা শঙ্কায় পড়ে যায় ভারতীয় ক্রিকেট দল। কারণ আগের পাওনা পরিশোধ না করায় ভারতীয় ক্রিকেট বোর্ডে্র (বিসিসিআই) জন্য নিরাপত্তার ব্যবস্থা করতে আপত্তি জানিয়েছিল চন্ডিগড় পুলিশ।

তবে দ্বিতীয় দিন চন্ডিগড় পুলিশের পক্ষ থেকে নিরাপত্তার ব্যবস্থা করা হয় কোহলি-রোহিতদের জন্য। তবে সেটি যে স্রেফ আনুষ্ঠানিকতা মাত্র, তা প্রমাণিত হয় গত বুধবার পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশনে দ্বিতীয় টি-টোয়েন্টি চলাকালীন সময়ে। পুলিশের ঢিলেমির সুযোগে খেলা চলাকালীন সময়ে মাঠের মধ্যে ঢুকে পড়েন দুই বহিরাগত।

এ ঘটনায় বেশ ক্ষেপেছে ভারতের অ্যান্টি করাপশন ইউনিট। সংস্থাটির প্রধান অজিত সিং সতর্ক করে দিয়েছেন সকল ক্রিকেট অ্যাসোসিয়েশনকে। যে মাঠে খেলা হবে, খেলোয়াড়দের নিরাপত্তার সকল দায়দায়িত্ব বহন করতে হবে সেই অঞ্চলের ক্রিকেট অ্যাসোসিয়েশনকে। নতুবা সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি জানিয়েছেন তিনি।

এ তথ্য নিশ্চিত করেছেন বিসিসিআইয়ের একজন কার্যনির্বাহী সদস্য। তিনি বলেন, ‘অ্যান্টি করাপশন ইউনিটের প্রধান অজিত সিং সকল ক্রিকেট অ্যাসোসিয়েশনের জন্য বার্তা লিখে পাঠিয়েছেন। যেখানে স্পষ্ট উল্লেখ করা হয়েছে, নিরাপত্তার ক্ষেত্রে ন্যুনতম ঢিলেমিও সহ্য করা হবে না। নিরাপত্তায় ঢিলেমি দিলে বড় কোনো ঘটনাও ঘটতে পারে যেকোনো সময়। এজন্য সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে।’

শুধু তাই নয়, অজিত সিংয়ের পাঠানো বার্তায় মাঠের মধ্যে নিরাপত্তা ব্যবস্থা কেমন হওয়া উচিৎ, কোন জায়গায় নিরাপত্তারক্ষী রাখা উচিৎ, কখন বেশি সতর্ক থাকতে হবে- এসব বিষয়েও বিস্তারিত বলে দেয়া হয়েছে। এসবই হয়েছে মোহালিতে দুই দর্শক মাঠে ঢোকার কারণে।

এটি ঠেকানোর উপায় হিসেবে অজিত সিং লিখেন, ‘মাঠে যাতে কেউ ঢুকতে না পারে, সেজন্য সীমানা দড়ি এবং কাঁটাতারের মধ্যকার জায়গায় নিরাপত্তা কর্মীদের থাকা বাধ্যতামূলক। তাদের দাঁড়াতে হবে দর্শকদের দিকে মুখ করে, মাঠে তাকিয়ে খেলা দেখলে হবে না। এছাড়া লংঅফ, লংঅন, ডিপ ফাইন লেগ, ডিপ থার্ড ম্যান, ডিপ মিড উইকেট এবং ডিপ কভারের মতো জায়গাগুলোসহ পুরো মাঠেই নজরদারি রাখতে হবে।’

উল্লেখ্য, দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ চলাকালীন দক্ষিণ আফ্রিকার ব্যাটিং ইনিংসের সময় মাঠে ঢোকার চেষ্টা করেন এক বহিরাগত। তাকে নিরাপত্তা কর্মীরা মিলে প্রতিহত করে দেন। তবে ভারতের ব্যাটিংয়ের সময় কাঁটাতার টপকে মাঠের মধ্যে ঠিক বিরাট কোহলির সামনে এসে উপস্থিত হন অন্য আরেক বহিরাগত। তিনি কোহলির সঙ্গে করমর্দনও করেন। পরে নিরাপত্তা কর্মীরা এসে সে ব্যক্তিকে মাঠের বাইরে নিয়ে যায়।

এসএএস/এমএস