‘ভালো কিছু করার জন্যই এসেছে তামিম’

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:৩৯ পিএম, ০৯ অক্টোবর ২০১৯

সীমিত ওভারের ফরম্যাট থেকে ক্রিকেটের মূল ধারা, মানে দীর্ঘ পরিসরের ক্রিকেট কোচিংয়ে এবার আফতাব আহমেদ। এবারের জাতীয় লিগে নিজ বিভাগ চট্টগ্রামের হেড কোচ আফতাব। আগামীকাল বৃহস্পতিবার হোম অব ক্রিকেট চট্টগ্রামের হেড কোচ শেরে বাংলায় অভিষেক ঘটবে আশরাফুল, নাফিস, মাশরাফির সঙ্গী হিসেবে জাতীয় দলে খেলা আফতাব।

খেলা ছেড়ে কোচিংকে পেশা হিসেবে নিয়েছেন কয়েক বছর। ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডানের সহকারি কোচ হিসেবে কাজ করেছেন দুই বছর। এরপর মোহামেডান ছেড়ে এবারের প্রিমিয়ার লিগে লিজেন্ডস অফ রুপগঞ্জের হেড কোচের দায়িত্ব পালন করে দলকে প্রায় সাফল্যের বন্দরে পৌঁছে দিয়েছিলেন। আর এবার জাতীয় লিগে হেড কোচ হিসেবে অভিষেক ঘটছে আফতাব আহমেদের।

জাতীয় লিগের ২১তম আসরে তামিম ইকবাল-মুমিনুল হক আর নাঈম হাসানের চট্টগ্রামের। জাতীয় লিগে প্রথমবারের মত হেড কোচ হয়ে রীতিমত রোমাঞ্চিত, উদ্বেলিত। রাত পোহালে চট্টগ্রাম বিভাগের হেড কোচ হিসেবে আনুষ্ঠানিক অভিষেকের আগে আজ শেরে বাংলায় সাংবাদিকদের সাথে আলাপে আফতাব সবার আগে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন বোর্ডকে।

তার ভাষায়, ‘প্রথমেই আমি বিসিবিকে ধন্যবাদ জানাই, আমাদের যারা সাবেক ক্রিকেট ছিলেন তাদের মাঠে সুযোগ করে দেয়ার জন্য। আমি অবশ্যই কিছুটা উত্তেজিত, এই বছর প্রথমবারের মতো চট্টগ্রামের হেড কোচ হিসেবে কাজ করা। আমরা শেষ ৮-১০ বছরে একই জায়গায় আটকে আছি। প্রথম বছর এসে আমি অনেক কিছু করতে পারব না। ইনশাল্লাহ, চট্টগ্রামকে ওই জায়গায় নিয়ে যাওয়ার ইচ্ছা যেখানে আগে ওরা লিড করেছে।’

Aftab

যে চট্টগ্রাম বিভাগে বন্ধু নাফিস ইকবাল, নাজিম উদ্দীন আর অনুজপ্রতিম তামিম ইকবালের সাথে বছরের পর বছর একসঙ্গে জাতীয় লিগ খেলেছেন, সেই দলের প্রশিক্ষক হয়ে ড্যাশিং তামিমকে খেলোয়াড় হিসেবে পেয়ে রীতিমত পুলকিত আফতাব।

তার কথা, ‘তামিমকে দলে পাওয়া অনেক বড় ব্যাপার। এটা অনেক বড় পাওয়া। কালকে সম্ভবত আমাদের ৪-৫ জনের অভিষেক হবে। যাদের অভিষেক হবে তারা তামিম ইকবালের সঙ্গে ড্রেসিং রুম শেয়ার করবে, এটার চেয়ে বড় ব্যাপার আর কিছু হতে পারে না। আরেকটা কথা হচ্ছে, অনেক দিন পর ও আসছে। ও ভালো কিছু করার জন্যই এসেছে আশা করি। তাহলে চট্টগ্রামের জন্য ভালো হবে। আমাদের ক্রিকেটারদের জন্যেও ভালো হবে। আমরা তামিমকে নিয়ে অনেক উত্তেজিত।’

এদিকে চট্টগ্রামের কোচ হিসেবে আজই প্র্যাকটিসে প্রথম তামিমকে পেলেন। কারণ, জাতীয় দলের ট্রেনার ও ফিজিওর অধীনেই এ কয়েকদিন ট্রেনিংয়ে ছিলেন দেশের এক নম্বর ওপেনার।

কোচ হিসেবে আজ তামিমকে পেলেও তা নিয়ে কোনই মাথা-ব্যাথা নেই আফতাবের। তার অনুভব, ‘তামিম জাতীয় দলের কোচ, ফিজিও ও ট্রেনারের প্রেসক্রিপশন মেনেই আলাদা ট্রেনিং করেছে। কাজেই তার প্রস্তুতি হয়েছে অন্য মাত্রার। তাই তো চট্টগ্রাম বিভাগের নতুন কোচের মুখে তামিমকে নিয়ে এমন কথা, ‘সত্যি কথা বলতে তামিমের সঙ্গে আজকেই আমার দেখা হল। আপনারা জানেন যে ও ট্রেইনার-ফিজিও নিয়ে আলাদাভাবে কাজ করছিল। ও যেভাবে প্রস্তুতি নিয়েছে, আমার কাছে মনে হয় ও খুব ভালোভাবে ফিরে আসবে।’

এআরবি/আইএইচএস/পিআর