তিন বছর ও ৫৪ ইনিংস পর স্মিথের ‘শূন্য’

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:১৭ পিএম, ১০ অক্টোবর ২০১৯

বিশ্ব ক্রিকেট যখন বুদ হয়েছে পুনেতে দক্ষিণ আফ্রিকা ও ভারতের মধ্যকার সিরিজের দ্বিতীয় টেস্টের দিকে, ঠিক তখনই হুট করে আলো চলে গেলো অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেট শেফিল্ড শিল্ডে। কেননা সেখানে শূন্য রানে আউট হয়েছেন বর্তমান সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ।

সবশেষ অ্যাশেজ সিরিজে স্বপ্নিল সময় কাটানো স্মিথের জন্য শূন্য রানে আউট হওয়া এতোটাই অবাক করার মতো যে, রীতিমতো ক্রিকেট বিশ্বের মনোযোগ এখন চলে গিয়েছে ভারত রেখে অস্ট্রেলিয়াতে। অবশ্য ইতিহাস আর পরিসংখ্যানও জানাচ্ছে প্রায় ৩ বছর ও ৫৪ ইনিংস ব্যাট করার পরই প্রথম শ্রেণির ক্রিকেটে শূন্য রানে আউট হলেন স্মিথ।

ঘটনা অস্ট্রেলিয়ার ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেট টুর্নামেন্ট শেফিল্ড শিল্ডের। অ্যাশেজের ৫ ম্যাচের ৭ ইনিংস ব্যাট করে ৭৭৪ রান করা স্মিথ খেলতে নেমেছেন নিজের রাজ্য দল নিউ সাউথ ওয়েলসের হয়ে। কিন্তু প্রথম ম্যাচের প্রথম ইনিংসে সুবিধা করতে পারেননি স্মিথ।

ওপেনার ড্যানিয়েল হিউজ ফিরে যাওয়ার পর দ্বিতীয় ওভারেই উইকেটে আসতে হয় স্মিথকে। দেখেশুনে চার বল খেলার পর পঞ্চম বলেই ধরা পড়েন দ্বিতীয় স্লিপে দাঁড়ানো জো বার্নসের হাতে। ক্যামেরন গ্যাননের ফিফথ স্ট্যাম্পের বল সজোরে ড্রাইভ খেলতে গিয়েই ব্যাটের বাইরের কানায় লাগান স্মিথ। পরের কাজটা করতে ভুল করেননি বার্নস।

ফলে পাঁচ বল খেলে শূন্য রানেই ফিরতে হয় তাকে। সবশেষ ২০১৬ সালে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পার্থ টেস্টে শূন্য রানে আউট হয়েছিলেন স্মিথ। এরপর তিন বছরে ৫৪ ইনিংস ব্যাটিং করে অজস্র রেকর্ড ভাঙা-গড়ার পর আবার খালি হাতেই ফিরতে হলো তাকে।

এদিকে স্মিথ শূন্য রানে আউট হওয়ার ম্যাচে সুবিধাজনক অবস্থানে নেই তার দলও। ইনিংসের ৭ ওভার শেষে তাদের সংগ্রহ ৩ উইকেটে ১৪ রান। ডেভিড ওয়ার্নার অপরাজিত রয়েছেন ৬ রানে। এর আগে মার্নস লাবুসচাগনের ৬৭ রানের ইনিংসের পরেও মাত্র ১৫৩ রানেই অলআউট হয়েছে কুইন্সল্যান্ড।

এসএএস/জেআইএম