পাড়ার ক্ষুদে ক্রিকেটারদের গুগলি শেখাচ্ছেন রশিদ (ভিডিও)

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৪৪ পিএম, ১২ অক্টোবর ২০১৯

মোহাম্মদ নবী, আসগর আফগান, মোহাম্মদ শেহজাদ, রশিদ খানদের ক্রিকেট ক্যারিয়ার শুরুর সময়টা এখনের মতো এতো সহজ ছিলো না। একে তো যুদ্ধবিধ্বস্ত দেশ, তার ওপর সর্বদাই থাকে জঙ্গি হামলার ভয়। ফলে স্বাভাবিকভাবে ক্রিকেটের চর্চা করাই দায় ছিল আফগানিস্তানের ক্রিকেটারদের জন্য।

তবে এখন পরিস্থিতি বদলেছে অনেক। নবী, রশিদ, আসগরদের হাত ধরে আফগানিস্তান ক্রিকেট যেমন এগিয়ে যাচ্ছে, তেমনি পাওয়া যাচ্ছে দেশেই ক্রিকেট চর্চার সুযোগ। আফগানিস্তানে এখন নিয়মিতই হয়ে থাকে ঘরোয়া ক্রিকেট লিগ। এছাড়া অলিগলিতে, পাড়া-মহল্লায়ও আগ্রহ নিয়েই ক্রিকেট খেলে থাকে ছোট বাচ্চারা।

আর দেশের ক্রিকেটে উৎসাহ, অনুপ্রেরণা দিতে কোনো কমতি রাখেন না বর্তমানে বিশ্ব কাঁপানো আফগান তারকারা। দেশের ক্রিকেটের উন্নতির জন্য পাইপলাইনের ক্রিকেটারদের সবধরনের সহায়তাই করেন তারা। যার সবশেষ উদাহরণ দাঁড় করিয়েছেন আফগান অধিনায়ক রশিদ খান।

নিজ এলাকায় তার কাছ থেকে গুগলি শেখার কায়দা জানতে চেয়েছিল এক ক্ষুদে ক্রিকেটার। স্বাগ্রহে সেই ছোট্ট ক্রিকেটারকে গুগলি করার কৌশল বাতলে দিয়েছেন রশিদ খান। গুগলি করার ক্ষেত্রে বল ছাড়ার সময় হাত, কাঁধ ও মুখের পজিসন কেমন হওয়া উচিৎ সেটি বুঝিয়ে দিয়েছেন তিনি।

সেই ঘটনার ভিডিও আবার এরই মধ্যে ভাইরাল হয়ে গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ক্ষুদে ক্রিকেটারদের প্রতি রশিদের এমন মনোভাব প্রশংসা কুড়োচ্ছে সকলের।

এসএএস/এমএস