দ্রুততম ডাবল সেঞ্চুরিতে ইতিহাসের পাতায় স্যামসন

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ১২ অক্টোবর ২০১৯

ভারতের ক্রিকেট ইতিহাসে নতুন এক কীর্তিগাথা রচনা করলেন তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান সঞ্জু স্যামসন। ৫০ ওভারের লিস্ট ‌‌‘এ’ ক্রিকেটে দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়েছেন তিনি।

গোয়ার বিপক্ষে চলতি বিজয় হাজারে ট্রফিতে এই রেকর্ডের মালিক হয়েছেন স্যামসন। ২১২ রানের হার না মানা এক ইনিংস খেলেছেন ১২৯ বলে, যে ইনিংসে ছিল ২০টি চার আর ১০টি ছক্কার মার।

শুধু ভারত নয়, লিস্ট ‌‘এ’ ক্রিকেটের ইতিহাসে উইকেটরক্ষক কোনো ব্যাটসম্যানের এটিই সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। ২০১৮ সালে পাকিস্তানের ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্টে ২০৮ রানের ইনিংস খেলে এতদিন রেকর্ডটি দখলে রেখেছিলেন আবিদ আলি।

স্যামসনের ২১২ রানের ইনিংসটি ভারতের ওয়ানডে টুর্নামেন্ট বিজয় হাজারে ট্রফিতেও কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহের রেকর্ড। গত মৌসুমে উত্তরখন্ডের কেভি কৌশল ২০২ রান করে রেকর্ড গড়েছিলেন।

লিস্ট ‘এ’ ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করা ভারতের ষষ্ঠ ব্যাটসম্যান সঞ্জু স্যামসন। তার আগে এই রেকর্ডে নাম লিখিয়েছেন শচিন টেন্ডুলকার, বীরেন্দ্রর শেবাগ, রোহিত শর্মা (তিনবার), শিখর ধাওয়ান এবং কেভি কৌশল।

এর মধ্যে শচিন, শেবাগ আর রোহিতের ডাবল সেঞ্চুরিগুলো এসেছে আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে। আর ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের বিপক্ষ প্রস্তুতি ম্যাচে ২৪৮ করেছিলেন শিখর ধাওয়ান।

এমএমআর/জেআইএম