তিন-চারদিনের মধ্যেই ভারত সফরের দল ঘোষণা!

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:০৫ পিএম, ১৩ অক্টোবর ২০১৯

দেশের প্রথম শ্রেণির ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ এবং বড় আসর জাতীয় লিগ চলছে। প্রথম পর্বের খেলা শেষ হয়ে গেলো ইতিমধ্যে। এরপর ১৭ অক্টোবর থেকে শুরু দ্বিতীয় পর্বের খেলা; কিন্তু ওই পর্বে কোন ম্যাচ নেই হোম অব ক্রিকেটে। এমনকি তার পরের পর্ব মানে তৃতীয় রাউন্ডেরও কোন খেলা নেই মিরপুরের শেরে বাংলায়।

প্রথম পর্বের খেলা হলো আর পরের দুই পর্বে হোম অব ক্রিকেটে জাতীয় লিগের কোন ম্যাচ নেই! খানিক বিস্ময় জেগেছিল। কারো কারো মনে প্রশ্নও উঠেছিল। এখনো সে প্রশ্ন উঁকি-ঝুঁকি দিচ্ছে কারো কারো মনে।

তবে আজ সন্ধ্যায় মিললো সে প্রশ্নের জবাব। আসলে ২৫ অক্টোবর থেকে শেরে বাংলায় শুরু হচ্ছে জাতীয় দলের ভারত সফরের প্রস্তুতি। জাতীয় লিগের তৃতীয় পর্ব শুরু হবে ২৪ অক্টোবর। যেহেতু জাতীয় দলের অনুশীলন চলবে, তাই মাঠ ফ্রি রাখা হয়েছে।

সে কারণেই পরের দুই পর্বে রাজধানী ঢাকায় জাতীয় লিগের কোন খেলা নেই। তাতে শেরে বাংলার মূল মাঠ, একাডেমি মাঠ ও ইনডোর পুরোপুর খালি থাকবে এবং জাতীয় দলের ক্রিকেটাররা ব্যবহার করতে পারবেন।

আগেই জানা, ২৫ অক্টোবর থেকে জাতীয় দলের ভারত সফরের প্রস্তুতি শুরু। টাইগাররা নভেম্বরের পুরো সময় জুড়ে থাকবে ভারতে। সেখানে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ আর দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে সাকিবের দল।

সে প্রস্তুতি উপলক্ষে আগামী ২৪ অক্টোবর ছুটি কাটিয়ে ঢাকা ফিরবেন হেড কোচ রাসেল ডোমিঙ্গো, পেস বোলিং কোচ চার্ল ল্যাঙ্গাভেল্ট। আর এখনো কাজ শুরু না করা স্পিন কোচ ড্যানিয়েল ভেটোরিও ভারত সফরকে সামনে রেখে ক্যাম্পে সাকিব, মিরাজ, তাইজুলদের প্রশিক্ষণের জন্য আসার কথা।

এদিকে ভারত সফরে টি-টোয়েন্টি এবং টেস্ট সিরিজের প্রস্তুতির কথা উঠতেই ভক্ত ও সমর্থকদের মনে একটি প্রাসঙ্গিক প্রশ্ন উঠছে, তাহলো- ভারত সফরের অনুশীলন ক্যাম্পে কাদের ডাকা হবে?

প্রাথমিক অনুশীলনে ২৫/৩০ জনের একঝাঁক ক্রিকেটার ডাক পাবেন? কিছুদিন অনুশীলন হবার তাদের মধ্য থেকে টেস্ট এবং টি-টোয়েন্টি দল সাজানো হবে? নাকি একবারে টি-টোয়েন্টি এবং টেস্ট দল ঘোষণা হবে, তারাই সরাসরি ২৫ অক্টোবর থেকে দেশে অনুশীলন করে তারপর ভারত সফরে চলে যাবেন?

আজ সকালে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ধেকে রাজধানীতে ফিরে সন্ধ্যায় জাগো নিউজের সাথে আলাপে ওপরের সেসব কৌতুহলি প্রশ্নের জবাব দিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। প্রধান নির্বাচক জানিয়েছেন, কোনোরকম প্রাথমিক অনুশীলন ক্যাম্প হবে না। সরাসরি টি-টোয়েন্টি ও টেস্ট দল ঘোষণা করা হবে।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৪ জনের আর দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করা হবে এবং সবকিছু ঠিক থাকলে আগামী ১৬ অক্টোবরের মধ্যে দল চূড়ান্ত করে ফেলার কথাও জানালেন নান্নু।

এআরবি/আইএইচএস/এমএস