মহারাজের জায়গা নিলেন জর্জ লিন্ডে

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:৫৯ পিএম, ১৪ অক্টোবর ২০১৯

ভারত সফরের দক্ষিণ আফ্রিকা দলে বিশেষজ্ঞ স্পিনার হিসেবে খেলছিলেন বাঁহাতি কেশভ মহারাজ। কিন্তু শনিবার রাঁচিতে শুরু হতে যাওয়া সিরিজের তৃতীয় টেস্টে পাওয়া যাবে না মহারাজকে। তার বদলে ডাকা হয়েছে আরেক বাঁহাতি স্পিনার জর্জ লিন্ডেকে।

পুনেতে সিরিজের দ্বিতীয় টেস্টে কাঁধের ইনজুরিতে পড়েছেন মহারাজ। মাঠে ফিরতে অন্তত তিন সপ্তাহ সময় লেগে যাবে তার। যার ফলে শেষ টেস্টে তাকে পাবে না দক্ষিণ আফ্রিকা। তাই একপ্রকার বাধ্য হয়েই মহারাজের জায়গায় লিন্ডেকে বসাল দক্ষিণ আফ্রিকা।

এরই মধ্যে তিন ম্যাচের সিরিজে ০-২ ব্যবধানে পিছিয়ে যাওয়ায় শেষ ম্যাচটি ঘুরে দাঁড়ানোর শেষ সুযোগ ছিলো সফরকারীদের সামনে। কিন্তু এ ম্যাচের আগেই চলতি সিরিজে দলের সর্বোচ্চ উইকেট শিকারি মহারাজকে হারিয়ে ফেলল প্রোটিয়ারা। যা তাদের জন্য বড় এক ধাক্কাই বলা চলে।

দ্বিতীয় টেস্টে ভারতের একমাত্র ইনিংসের ৫০তম ওভারে বোলিং করার সময় একটি রান বাঁচানোর চেষ্টায় নিজের ডান কাঁধের ওপর ভর দিয়ে পড়ে যান মহারাজ। সঙ্গে সঙ্গে ব্যথায় কাতরাতে থাকেন তিনি। তবে তখন প্রাথমিক চিকিৎসা নিয়ে সেই ওভারটা শেষ করেন মহারাজ এবং খানিক পরে মাঠ ছেড়ে বেরিয়ে যান।

তবে পরদিন সকালেই স্ক্যান করার পর কাঁধে টেপ পেচিয়ে ব্যাট হাতে নেমে যান দলের প্রয়োজনে এবং খেলেন ক্যারিয়ার সর্বোচ্চ ৭২ রানের ইনিংস। লম্বা সময় ব্যাটিংয়ে থাকা, বিশেষ করে কাঁধের ওপর চাপ পড়া পুল শটগুলো খেলায় আরও বাজে অবস্থা দাঁড়িয়েছে ইনজুরির। তাই অন্তত তিন সপ্তাহ মাঠের বাইরে কাটাতে হবে তাকে।

মহারাজ ছাড়াও দক্ষিণ আফ্রিকার স্কোয়াডে আগেই ছিলো দুই স্পিনার সেনুরান মুত্থুসামি এবং ডেন পায়েট। প্রথম ম্যাচে ভয়াবহ বাজে পারফরম্যান্সের কারণে দ্বিতীয় ম্যাচে সুযোগ পাননি পায়েট। মহারাজের স্পিন সঙ্গী হিসেবে দুই ম্যাচই খেলেছেন মুত্থুসামি। মহারাজ ছিটকে যাওয়ায় শেষ ম্যাচে আবার সুযোগ পেতে পারেন পায়েট।

তবে স্কোয়াডে ডাকা জর্জ লিন্ডের সম্ভাবনাও ফেলে দেয়া যাবে না। কেননা ঘরোয়া মৌসুমে প্রথম ম্যাচেই ১১ উইকেট নিয়ে ফর্মে থাকার কথা জানান দিয়েছেন এ বাঁহাতি স্পিনার। এবার ভারতীয়দের আটকানোর জন্য তাকে কাজে লাগানোর পরিকল্পনা সাজাতেই পারে প্রোটিয়ারা।

এসএএস/পিআর