১৭ বছরে ডাবল সেঞ্চুরি, রেকর্ডবুকে ঝড়

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:১০ পিএম, ১৬ অক্টোবর ২০১৯

চলতি সপ্তাহের শুরুতে লিস্ট ‘এ’ ক্রিকেটের দ্রুততম ডাবল সেঞ্চুরি করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিলেন ভারতীয় ক্রিকেটার সাঞ্জু স্যামসন। সেই ঘটনার ৪ দিনের মাথায় আরও একটি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন আরেক ভারতীয় ক্রিকেটার, এবারও ঝড় উঠেছে রেকর্ডবুকে।

তার বয়সটা মাত্র ১৭ বছর ২৯২ দিন। এখনও খেলছেন ভারতের অনূর্ধ্ব-১৯ জাতীয় ক্রিকেট দলে। যুবদলের ইনিংস সূচনার দায়িত্ব থাকে তারই কাঁধে। এবার একই দায়িত্ব নিয়ে বিজয় হাজারে ট্রফিতে গড়েছেন ইতিহাস। খেলেছেন ১৫৪ বলে ২০৩ রানের রেকর্ডগড়া এক ইনিংস।

ভারতের একদিনের ক্রিকেটের ঘরোয়া টুর্নামেন্ট বিজয় হাজারে ট্রফিতে মুম্বাইয়ের হয়ে নিজের চতুর্থ ম্যাচ খেলতে নেমে এ কীর্তি গড়েছেন ১৭ বছর বয়সী বাঁহাতি ওপেনার যশবি জয়সওয়াল। এর আগে দ্বিতীয় ম্যাচেই হাঁকিয়েছিলেন সেঞ্চুরি।

ব্যাঙ্গালুরুতে ঝাড়খণ্ডের বিপক্ষে ম্যাচে যশবির ডাবল সেঞ্চুরিতে ভর করে ৩৫৮ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছে মুম্বাই। অল্পের জন্য পুরো ৫০ ওভার খেলতে পারেননি যশবি। আউট হয়েছেন ৫০তম ওভারের চতুর্থ বলে। তার আগেই অবশ্য ১৭ চার ও ১২ ছয়ের মারে খেলেছেন ২০৩ রানের ইনিংস।

এ ইনিংসের মাধ্যমে বিশ্বের প্রথম টিনএজার হিসেবে ডাবল সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করেছেন যশবি। তার চেয়ে কম বয়সে আর কেউ লিস্ট এ ক্রিকেটে দ্বিশতক করতে পারেননি। এছাড়া চলতি শতকে জন্ম নেয়া ক্রিকেটারদের মধ্যে তিনিই প্রথম ডাবল সেঞ্চুরিয়ান। এ ইনিংস খেলার পথে ১২টি ছক্কা হাঁকিয়েছেন যশবি যা কি না বিজয় হাজারে ট্রফিতে সর্বোচ্চ ছয়ের রেকর্ড।

এছাড়া বিজয় হাজারে ট্রফিতে ডাবল সেঞ্চুরি করা তৃতীয় ব্যাটসম্যান তিনি। তার আগে কেভি কৌশল ও সাঞ্জু স্যামসন দেখিয়েছেন এ কৃতিত্ব। আর সবমিলিয়ে লিস্ট ‘এ’ ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করা সপ্তম ভারতীয় ক্রিকেটার তিনি। তার আগে এই রেকর্ডে নাম লিখিয়েছেন শচিন টেন্ডুলকার, বীরেন্দ্রর শেবাগ, রোহিত শর্মা (তিনবার), শিখর ধাওয়ান, কেভি কৌশল এবং সাঞ্জু স্যামসন।

এর মধ্যে শচিন, শেবাগ আর রোহিতের ডাবল সেঞ্চুরিগুলো এসেছে আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে। আর ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের বিপক্ষ প্রস্তুতি ম্যাচে ২৪৮ করেছিলেন শিখর ধাওয়ান।

এসএএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]