টেস্টে তাসকিনকে পেতে শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা নির্বাচকদের

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:১৯ পিএম, ১৬ অক্টোবর ২০১৯

অগ্রজ সতীর্থ তামিম ইকবালের সঙ্গে শেরেবাংলার নেটে নিবিড় অনুশীলনে দেখা গেলো ডান হাতি পেসার তাসকিন আহমেদকে। দুজনই আছেন নিজেদের ফিরে পাওয়ার মিশনে। স্বেচ্ছা বিশ্রাম শেষে জাতীয় লিগের প্রথম রাউন্ডের মধ্য দিয়ে ফিরেছেন তামিম ইকবাল, ইনজুরি কাটিয়ে এখনও প্রতিযোগিতামূলক ক্রিকেটে নামা হয়নি তাসকিনের।

তবে তাসকিনের জন্য আশার খবর হলো, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নির্বাচকরা আসন্ন ভারত সফরের জন্য একজন দ্রুত গতির বোলার খুঁজছেন। আর এ কারণেই মূলত তাসকিনের প্রতি তাদের রয়েছে বাড়তি আগ্রহ। তাই তাসকিনকে স্কোয়াডে পাওয়ার জন্য শেষমুহূর্ত পর্যন্ত অপেক্ষা করতে রাজি নির্বাচকরা।

কথা ছিলো কথা ছিল আজ (বুধবার) আলোচনায় বসে ভারত সফরের দল চূড়ান্ত করে ফেলবেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের দুই নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু এবং হাবিবুল বাশার সুমন। কিন্তু বেশ কিছু জায়গার ব্যাপারে নিশ্চিত না হতে পারায় আজ আর এটি হয়নি।

বিশেষ করে টেস্ট দলের ব্যাপারেই বেশি চিন্তা নির্বাচকদের। কারণ ভারত সফরের মধ্য দিয়েই নিজেদের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের যাত্রা শুরু করবে বাংলাদেশ। এ সফরে ভালো করার দিকে বিশেষ নজর রয়েছে ক্রিকেট বোর্ডের। তাই টেস্টের স্কোয়াড গঠনের ব্যাপারে বাড়তি মনোযোগ দিয়েছেন নির্বাচকরা।

ভারতের মাটিতে এখন আর স্পিন স্বর্গের দেখা মেলে না। রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজাদের সঙ্গে পাল্লা দিয়ে এখন দেশের মাটিতেও অসাধারণ সব পারফরম্যান্স উপহার দেন ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি, উমেশ যাদবরা। ফলে সে দেশে খেলতে গিয়ে শুধুমাত্র স্পিনারদের ওপর নির্ভর করলে কাজ হবে না।

এ চিন্তা থেকেই ভারত সফরের টেস্ট স্কোয়াডে দ্রুতগতির বোলারদের রাখতে চান নির্বাচকরা। বর্তমানে জাতীয় দলের আশপাশে থাকা পেসারদের মধ্যে গতির দিক থেকে অন্য অনেকের চেয়েই এগিয়ে তাসকিন আহমেদ। আন্তর্জাতিক অঙ্গনে অভিজ্ঞতার দিক থেকেও বেশ পরিণত তিনি। তাই তাসকিনকে টেস্ট স্কোয়াডে রাখার সম্ভাবনা অনেক বেশি।

কিন্তু সমস্যা একটাই! ইনজুরি কাটিয়ে মাঠে ফেরার পর এখনও প্রতিযোগিতামূলক ক্রিকেটে নামা হয়নি তাসকিনের। কথা ছিলো আগামীকাল (বৃহস্পতিবার) থেকে শুরু হতে যাওয়া জাতীয় লিগের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে খেলবেন ডানহাতি এ পেসার। কিন্তু ইনজুরি আশঙ্কা ও ফিটনেসের কথা ভেবে এই রাউন্ডেও তাকে বাইরেই থাকার পরামর্শ দেয়া হয়েছে।

তবে জাতীয় লিগের পরবর্তী রাউন্ডেই খেলবেন তাসকিন। যেখানে আগামী ২৪ অক্টোবর তিনি নামবেন ঢাকা মেট্রোর হয়ে। বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে তাদের প্রতিপক্ষ বরিশাল বিভাগ। তাসকিনের ম্যাচ ফিটনেস ও বোলিং পারফরম্যান্স দেখার জন্য টেস্ট স্কোয়াড ঘোষণার ক্ষেত্রে জাতীয় লিগের তৃতীয় রাউন্ড শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে পারেন নির্বাচকরা।

আজ মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তামিম ইকবালের সঙ্গে প্রায় ঘণ্টাখানেক নেট সেশন কাটিয়েছেন তাসকিন। যেখানে পুরো দমে ৬ ওভার বোলিং করেছেন ডানহাতি এ পেসার। পরে কথা বলেছেন সংবাদ মাধ্যমের সঙ্গেও, জানিয়েছেন নির্বাচকদের কাছ থেকে ইতিবাচক আশ্বাস পাওয়ার কথা।

এসএএস/জেআইএম