আবারও ফলোঅনে : ইনিংস পরাজয়ের মুখে দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:২৪ পিএম, ২১ অক্টোবর ২০১৯

১১ বছরের আগের ভুলে যাওয়া স্বাদ আগের ম্যাচেই দক্ষিণ আফ্রিকাকে দিয়েছিল ভারত। ফলশ্রুতিতে ইনিংস পরাজয় ঘটে ফ্যাফ ডু প্লেসির দলের। পুনেতে ওই টেস্ট জিতে সিরিজই নিজেদের করে নিয়েছে বিরাট কোহলির দল।

রাঁচিতে প্রোটিয়াদের সামনে ছিল হোয়াইটওয়াশের লজ্জা বাঁচানোর মিশন। কিন্তু পরিস্থিতি যা, তাতে আবারও ফলোঅনে পড়েছে দক্ষিণ আফ্রিকা এবং আরও একটি ইনিংস পরাজয়ের একেবারে দ্বারপ্রান্তে দাঁড়িয়ে ডু প্লেসিরা।

রাঁচি টেস্টে প্রথম ইনিংসে করা ভারতের ৪৯৭ রানের জবাবে দক্ষিণ আফ্রিকা অলআউট হয়ে গেলো মাত্র ১৬২ রানে। উমেষ যাদব, মোহাম্মদ শামি আর শাহবাজ নাদীদের বিধ্বংসী বোলিংয়ের মুখে দাঁড়াতেই পারেনি প্রোটিয়া ব্যাটসম্যানরা।

ফলে প্রথম ইনিংসেই ৩৩৫ রানে পিছিয়ে পড়ে দক্ষিণ আফ্রিকা। স্বাভাবিকভাবেই ফলো অন। ভারতও দয়া দেখালো না। প্রোটিয়াদেরই আবার ব্যাটিংয়ে পাঠাল এবং দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে আবারও বিপর্যয়। চা বিরতি পর্যন্ত ৯.৩ ওভার ব্যাট করে মাত্র ২৯ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে বসেছে দক্ষিণ আফ্রিকা।

নিজেদের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকানদের মধ্যে কেবল জুবায়ের হামজাই কিছুটা প্রতিরোধ গড়ে তুলতে পেরেছিল ভারতীয় বোলারদের সামনে। ৭৯ বলে ৬২ রানের ইনিংস খেলেন তিনি। এছাড়া জর্জ লিন্ডে ৩৭ এবং টেম্বা বাভুমা ৩২ রান করেন। বাকি ব্যাসম্যানরা দুই অংকই ছুঁতে পারেননি।

উমেষ যাদব নেন ৩ উইকেট। ২টি করে উইকেট নেন মোহাম্মদ শামি, শাহবাজ নাদিম এবং রবীন্দ্র জাদেজা।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে কুইন্টন ডি কক ৫ রানে, জুবায়ের হামজা শূন্য রানে, ফ্যাফ ডু প্লেসি ৪ এবং টেম্বা বাভুমা আউট হন ৪ রান করে। চা বিরতির আগে একমাত্র ডিন এলগারই অপরাজিত রয়েছেন ১২ রান করে। এখনও ৩০৯ রান পিছিয়ে দক্ষিণ আফ্রিকা। অর্থ্যাৎ আরও একটি ইনিংস পরাজয় প্রায় নিশ্চিত।

আইএইচএস/এমকেএইচ