টেস্ট চ্যাম্পিয়নশিপ : আট দেশ মিলেও ছুঁতে পারেনি ভারতকে

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:১২ এএম, ২২ অক্টোবর ২০১৯

প্রথমবারের মতো হওয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে একচ্ছত্র আধিপত্য বিস্তার করছে ভারতীয় ক্রিকেট দল। সবশেষ অ্যাশেজের মধ্য দিয়ে এই টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হলেও, সবার আগে দুইটি সিরিজ খেলে ফেলেছে ভারত। যে কারণে পয়েন্ট টেবিলেও বিরাজ করছে তাদেরই দাপট।

এতে অবশ্য পূর্ণ কৃতিত্ব বিরাট কোহলির দলেরই। কেননা দুই সিরিজে একটি ম্যাচও যে হারেনি ভারত। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে দুই ম্যাচের সিরিজে ২-০ এবং ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজটি ৩-০ ব্যবধানে জেতার মাধ্যমে পূর্ণ ২৪০ পয়েন্ট জমা পড়েছে বিরাট কোহলিদের নামের পাশে।

তবে অবাক করা বিষয় হলো, টেস্ট চ্যাম্পিয়নশিপের বাকি আট দেশ মিলেও ভারতের সমান পয়েন্ট অর্জন করতে পারেনি। তবে আট দেশ না বলে ছয় দেশ বলাই শ্রেয়। কেননা এখনও পর্যন্ত টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের যাত্রা শুরু করেনি বাংলাদেশ ও পাকিস্তান।

তবু বাকি ছয় দেশ ৪টি সিরিজে ১৯টি ম্যাচ খেলেও ভারতকে ছাড়িয়ে যেতে পারেনি। পারবেই বা কী করে? দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ মিলে এখনও পর্যন্ত ৫টি ম্যাচ খেলেছে টেস্ট চ্যাম্পিয়নশিপে। এই পাঁচটি ম্যাচের জয়ী দলই আবার ভারত। ফলে ভারতের ঝুলিতে জমা পড়েছে পূর্ণ ২৪০ পয়েন্ট কিন্তু ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার নামের পাশে এখনও রয়েছে শূন্য।

এছাড়া শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ড নিজেদের মধ্যে দুই ম্যাচের এক টেস্ট সিরিজ খেলেছে। যেখানে ১-১ ব্যবধানে ড্র হওয়ায় সমান ৬০টি করে পয়েন্ট পেয়েছে দুই দল। একই অবস্থা হয়েছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের। পাঁচ ম্যাচের অ্যাশেজ সিরিজ ২-২ ব্যবধানে ড্র হওয়ায় উভয় দল পেয়েছে ৫৬ পয়েন্ট করে।

ফলে অবস্থা এখন এমন দাঁড়িয়েছে, দুই সিরিজ জেতা ভারতের পয়েন্ট ২৪০। অন্যদিকে বাকি ছয় দলের সম্মিলিত পয়েন্ট হলো ২৩২ (৬০+৬০+৫৬+৫৬)।

এদিকে অন্য দল যখন অপেক্ষায় থাকবে নিজেদের দ্বিতীয় সিরিজের, বাংলাদেশ ও পাকিস্তান যখন খেলবে নিজেদের প্রথম সিরিজ- তখন আগামী নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে তৃতীয় সিরিজ খেলতে নামবে ভারত। ফলে অন্যদের সঙ্গে ব্যবধান বাড়ানোর আরেকটি সুযোগ পেয়ে যাচ্ছে বিরাট কোহলির দল।

এসএএস/এমকেএইচ