ম্যাক্সওয়েল ঠিক কাজটিই করেছে : কোহলি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:১৭ পিএম, ১৩ নভেম্বর ২০১৯

ক্রিকেটারদেরও ব্যক্তিগত জীবন আছে। কিন্তু ব্যস্ত সূচির কারণে অনেক সময় চাইলেও ছুটি নিতে পারেন না তারা। হয়তো বুকে অনেক কষ্ট চেপেও খেলে যেতে হয়। যেটা তাদের পারফরম্যান্সে প্রভাব ফেললেও বুঝতে চান না সমর্থকরা। সমালোচনা সহ্য করতে হয়। কিন্তু মুখ ফুটে কিছু বলার উপায় থাকে না।

তবে অস্ট্রেলিয়ান অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল এবার সাহসী এক সিদ্ধান্ত নিয়েছেন। মানসিক অবসাদের কারণ দেখিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে স্বেচ্ছা নির্বাসনে গেছেন তিনি। যে সিদ্ধান্তের প্রশংসা করলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

ম্যাক্সওয়েলের সরে যাওয়ার সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়ার টিম ম্যানেজম্যান্ট। কোহলিও মনে করছেন, ঠিক কাজটিই করেছেন মারকুটে এই অলরাউন্ডার।

বাংলাদেশের বিপক্ষে সিরিজরে প্রথম টেস্ট শুরুর আগে ইন্দোরে সংবাদ সম্মেলনে ম্যাক্সওয়েল প্রসঙ্গ আসতেই কোহলি বললেন, ‘আমি অবশ্যই এটাকে সমর্থন করি। আমি মনে করি গ্লেন যা করেছে, সেটা মনে রাখার মতো ব্যাপার। বিশ্বজুড়ে ক্রিকেটারদের জন্য সে দৃষ্টান্ত স্থাপন করেছে।’

কোহলি আরও যোগ করেন, ‘আমার মনে হয় এই বিষয়গুলোকে সম্মান দেখানো উচিত এবং নেতিবাচকভাবে নেয়া ঠিক নয়।’

২০১৩ সালে ইংল্যান্ডের অস্ট্রেলিয়ার সফরের সময় অ্যাশেজ টেস্টের মাঝপথে মানসিক অবসাদের কারণ দেখিয়ে সরে গিয়েছিলেন জোনাথান ট্রট। এটা নিয়ে সমালোচনা কম হয়নি। অসি পেসার মিচেল জনসনের বাউন্সারের ভয়েই ট্রট পালিয়েছেন, এমন কথাও উঠেছে তখন।

ক্রিকেটাররা তাই মানসিক অবসাদের কারণ দেখিয়ে ছুটি নিতে অস্বস্তিবোধই করেন। ম্যাক্সওয়েলের সাহসী সিদ্ধান্ত তাই প্রশংসা পাওয়ার দাবি অবশ্যই রাখে।

এমএমআর/এমকেএইচ