ম্যাচের আগের দিনও মুমিনুল জানেন না দল কেমন হবে!

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৮ পিএম, ১৩ নভেম্বর ২০১৯

আর মাত্র কয়েক ঘন্টা। বৃহস্পতিবার সকাল থেকেই ইন্দোরে শুরু হচ্ছে বাংলাদেশ ও ভারতের মধ্যকার সিরিজের প্রথম টেস্ট। অথচ ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে এসে বাংলাদেশ দলের নতুন টেস্ট অধিনায়ক মুমিনুল হক বলতে পারলেন না, কেমন হবে টিম কম্বিনেশন।

আন্তর্জাতিক আঙিনায় অধিনায়ক হিসেবে এবারই প্রথম মুমিনুলের। সাকিব আল হাসানের নিষেধাজ্ঞায় ভারত সফরে এই গুরুদায়িত্ব পেয়েছেন তিনি। নতুন এই চ্যালেঞ্জকে ইতিবাচক হিসেবেই দেখছেন বাংলাদেশ ক্রিকেটের এই লিটলম্যান।

টেস্টে বাংলাদেশের অন্যতম ধারাবাহিক পারফরমার। নেতৃত্বের গুরুদায়িত্ব পাওয়ায় এবার কি আরও দায়িত্বশীল দেখা যাবে মুমিনুলকে? ব্যাটিং স্টাইলেও কি পরিবর্তন আনবেন?

দায়িত্বের বিষয়টি হিসেবের বাইরে রাখছেন না মুমিনুল। তবে দায়িত্ব নিতে গিয়ে নিজের সহজাত ব্যাটিংয়ে পরিবর্তন আনার পক্ষপাতী নন বাংলাদেশ দলের নতুন অধিনায়ক।

মুমিনুল বলেন, ‘আমার মনে হয় না, অধিনায়ক হিসেবে আমার ব্যাটিংয়ে পরিবর্তন আনতে হবে। আমি আগে যেমনভাবে খেলতাম, এখনও সেভাবেই ব্যাট করব। তবে অধিনায়ক হওয়ার বিষয়টি আমাকে আরও দায়িত্বশীল করবে, আমার ক্রিকেটীয় জ্ঞানেরও উন্নতি হবে। অধিনায়ক হিসেবে আমার স্কিল দেখানোর এটা দারুণ সুযোগ। খেলার মানসিকতার সঙ্গে মানিয়ে নেয়াটাই আসল ব্যাপার হবে।’

ভারতের মাটিতে ভারতকে মোকাবেলা, যে কোনো দলের জন্যই কঠিন ব্যাপার। টেস্ট সিরিজে তো কাজটা আরও কঠিন। অথচ এমন এক সিরিজে বাংলাদেশ দলে পাচ্ছে না তারকা দুই ক্রিকেটার সাকিব আল হাসান আর তামিম ইকবালকে। কতটা চ্যালেঞ্জিং? মুমিনুলের জবাব, ‘সাকিব-তামিমকে ছাড়া খেলা অবশ্যই চ্যালেঞ্জিং হবে। তবে দলে যারা আছে তারাও চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছে।’

সিরিজের প্রথম টেস্টে ভারতকে মোকাবিলা করতে নিশ্চয়ই সব পরিকল্পনা সাজানো হয়ে গেছে ইতিমধ্যে? মুমিনুল অবশ্য যা বললেন, তাতে কিছুটা অবাক হতেই হয়। ম্যাচের আগের দিনও নাকি টিম কম্বিনেশন সম্পর্কে কিছুই জানেন না তিনি।

বাংলাদেশের নতুন টেস্ট অধিনায়কের বলেন, ‘ভারতের বিপক্ষে পূর্ণাঙ্গ টেস্ট সিরিজ আমাদের নিজেদের প্রমাণ করার বড় সুযোগ। আমরা এই চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছি। ভালো ক্রিকেট খেলতে চোই। তবে টিম ম্যানেজম্যান্ট এখনও দল ঠিক করতে পারেনি, তাই আমি জানি না প্রথম টেস্টে কেমন হবে টিম কম্বিনেশন। তবে আমার মনে হয়, এটা ভালো ব্যাটিং উইকেট হবে।’

এমএমআর/এমকেএইচ