রোহিতের অন্যরকম ‘ট্রিপল অ্যান্ড হাফ’

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:৩৪ পিএম, ১৪ নভেম্বর ২০১৯

রোহিত শর্মা মাঠে নামা মানেই যেন রানের ফল্গুধারা বইয়ে দেয়া। ওয়ানডেতে তিনটি ডাবল সেঞ্চুরির মালিক। টেস্টে ডাবল সেঞ্চুরি আছে একটি। বাংলাদেশের বিপক্ষেই টি-টোয়েন্টিতে খেলেছেন ১০০তম ম্যাচ।

এবার বাংলাদেশের বিপক্ষে আরও একটি অনন্য মাইলফলকে পৌঁছে গেলেন রোহিত শর্মা। ইন্দোরে আজ ভারতীয় একাদশে নাম ওঠার সঙ্গে সঙ্গেই আন্তর্জাতিক ক্রিকেটে ৩৫০তম ম্যাচের মাইলফলক স্পর্শ করে ফেললেন তিনি।

ইন্দোরের হলকার স্টেডিয়ামে রোহিত খেলতে নামলেন ক্যারিয়ারের ৩১ নম্বর টেস্ট ম্যাচ। টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি মিলিয়ে ভারতের জার্সিতে ৩৫০ নম্বর ম্যাচ খেলতে নামলেন টিম ইন্ডিয়ার এই ওপেনার।

২০১৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কলকাতায় শচিন টেন্ডুলকারের বিদায়ী সিরিজে টেস্ট অভিষেক হয় রোহিতের। তার আগে ২০০৭ সালে বেলফাস্টে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে ক্রিকেটে আত্মপ্রকাশ করেন তিনি। ওই বছরই ডারবানে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলেন ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ।

১২ বছরের দীর্ঘ আন্তর্জাতিক ক্যারিয়ারে এখনও পর্যন্ত ২১৮টি ওয়ানডে ও ১০১টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন রোহিত। সুতরাং ৩১টি টেস্ট মিলিয়ে হিটম্যানের আন্তর্জাতিক ম্যাচ দাঁড়ালো ৩৫০।

বাংলাদেশের বিরুদ্ধে ইন্দোর টেস্টের আগে টেস্টে ৪৮.০৪ গড়ে ২১১৪ রান সংগ্রহ করেছেন রোহিত। ৬টি সেঞ্চুরি ও ১০টি হাফ-সেঞ্চুরি করেছেন তিনি। ওয়ানডে ক্রিকেটে ৪৮.৫২ গড়ে সংগ্রহ করেছেন ৮৬৮৬ রান। এই ফরম্যাটে ২৭টি সেঞ্চুরি ও ৪২টি হাফ-সেঞ্চুরি রয়েছে তাঁর।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ৩২.১৩ গড়ে ২৫৩৯ রান রয়েছে রোহিতের ঝুলিতে। সংক্ষিপ্ত ফর্ম্যাটে ৪টি সেঞ্চুরি ও ১৮টি হাফ-সেঞ্চুরি করেছেন হিটম্যান।

আইএইচএস/জেআইএম