টি-টোয়েন্টিতেও ক্যারিবীয় ঝড়ে উড়ে গেল আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:৪২ এএম, ১৫ নভেম্বর ২০১৯

গত বিশ্বকাপ থেকেই ওয়ানডে ক্রিকেটে সময়টা খারাপ যাচ্ছে আফগানিস্তানের। সেই ধারাবাহিকতা বজায় ছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজেও। তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয়ে টানা ১২ ওয়ানডে হারের গ্লানিতে ভুগছে আফগানরা।

সে তুলনায় টি-টোয়েন্টিতে মোটামুটি ছন্দেই ছিলো রশিদ খানের দল। বাংলাদেশের মাটিতে ত্রিদেশীয় সিরিজেও জিতেছিল দুইটি ম্যাচ। তবে শেষ দুই ম্যাচ হেরে ব্যাকফুটেই ছিলো তারা। এবার কুড়ি ওভারের ক্রিকেটেও পরাজয়ের ধারাটা চলমান রেখেছে আফগানিস্তান।

বৃহস্পতিবার লখনৌয়ের একানা ক্রিকেট স্টেডিয়ামে আফগানিস্তানকে ৩০ রানের ব্যবধানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। টি-টোয়েন্টি ফরম্যাটে টানা তৃতীয় পরাজয় এটি আফগানিস্তানের। অধিনায়ক কাইরন পোলার্ডের অলরাউন্ড নৈপুণ্যে জয়টি পেয়েছে ক্যারিবীয়রা।

আগে ব্যাট করা ক্যারিবীয়দের পক্ষে শুরুর ঝড়টা বইয়ে দেন এভিন লুইস। একা হাতে ইনিংসের দায়িত্ব নিয়ে খেলেন ৪১ বলে ৪ চার ও ৬ ছয়ের মারে ৬৮ রানের ঝড়ো ইনিংস। কিন্তু পরের ব্যাটসম্যানরা ব্যর্থ হলে ধীর হয়ে আসে রানের চাকা।

শেষদিকে ফিনিশিংয়ের দায়িত্ব নিয়ে ২ চার ও ১ ছয়ের মারে ২২ বলে ৩২ রান করে পোলার্ড। ওয়েস্ট ইন্ডিজের ইনিংস থামে ৫ উইকেটে ১৬৪ রানে। একটি করে উইকেট নিলেও ইকোনমিক বোলিং করতে পারেননি আফগানিস্তানের দুই সেরা বোলার মুজিব উর রহমান ও রশিদ খান।

রান তাড়া করতে নেমে শুরু থেকেই ব্যাকফুটে চলে যায় আফগানিস্তান। কখনোই মনে হয়নি ১৬৫ রান করে ম্যাচ জিতে নেবে তারা। হযরতউল্লাহ জাজাই ২৯ বলে ২৩, আসগর আফগান ২১ বলে ২৫, নাজিবউল্লাহ জাদরান ২২ বলে ২৭ ও ফরিদ আহমেদ ১৫ বলে ২৪ রান করলে তাদের ইনিংস থামে ৯ উইকেটে ১৩৪ রানে।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ ৩টি উইকেট নেন কেসরিক উইলিয়ামস। এছাড়া ২টি করে উইকেট নেন কাইরন পোলার্ড ও অভিষিক্ত হেইডেন ওয়ালশ। ম্যাচসেরার পুরষ্কার জেতেন পোলার্ড।

এসএএস/এমএস