বিপিএল প্লেয়ার্স ড্রাফটে আছেন ৩ ভারতীয় ক্রিকেটারও

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ১৬ নভেম্বর ২০১৯

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের ভারত সফরের পরপরই জানা গিয়েছিল, ভারতীয় ক্রিকেটারদের বিপিএলে খেলানোর একটা আনুষ্ঠানিক প্রস্তাব দেয়া হয়েছে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলির কাছে। শোনা গিয়েছিল, এ বিষয়ে প্রাথমিক সম্মতিও দিয়েছেন বিসিসিআইয়ের নবনিযুক্ত সভাপতি।

তবে সে বিষয়ে আনুষ্ঠানিকভাবে তখন কিছু জানানো হয়নি বিসিবি বা বিপিএল গভর্নিং কাউন্সিলের পক্ষ থেকে। অবশেষে আজ বঙ্গবন্ধু বিপিএল-২০১৯'র আনুষ্ঠানিক লোগো উন্মোচনের পর দেয়া প্লেয়ার্স ড্রাফটের তালিকায় দেখা গেলো, সেখানে সত্যিই রয়েছে তিন ভারতীয় ক্রিকেটারের নাম।

লোগো উন্মোচনের পর সংবাদ মাধ্যমের সঙ্গে আলাপে এ বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তবে তিনি জানিয়েছিলেন, ভারতের পক্ষ থেকে সম্মতি দেয়া হলেও, এবারের আসরে কোনো ভারতীয়কে পাওয়া যাবে না। আগামী মৌসুম থেকে পাওয়া যেতে পারে তাদের।

পাপন বলেন, ‘আমি ওদের (বিসিসিআই) প্রস্তাবটা দিয়েছিলাম। তবে ভারতের ক্রিকেটারদের চুক্তির একটি বিষয় থাকে, যেটি অমান্য করে আসলে ওরা বাইরের লিগ খেলতে পারবে না। এমনিতে মৌখিক সম্মতি দিয়েছে ওরা। চুক্তির বাইরে যারা আছে তাদের পাওয়া যাবে বিপিএলে। এটি যেহেতু সময়সাপেক্ষ ব্যাপার, তাই এবারের বিপিএলে হয়তো পাওয়া যাবে না। আগামী আসরে ঠিকই দেখা যাবে ভারতীয় ক্রিকেটারদের।’

বিসিবি সভাপতি এমনটা বললেও, বিপিএলের আনুষ্ঠানিক প্লেয়ার্স ড্রাফটের তালিকায় রয়েছে তিন ভারতীয় ক্রিকেটার মানভিন্দর বিসলা, কুমার বোরেসা ও মানপ্রিত গণির নাম। উইকেটরক্ষক ব্যাটসম্যান বিসলা ‘ডি’ গ্রেড, ডানহাতি পেসার মানপ্রিত ‘বি’ গ্রেড ও স্পিনিং অলরাউন্ডার বোরেসাকে রাখা হয়েছে ‘সি’ গ্রেডে।

বিদেশি খেলোয়াড়দের ভাগ করা হয়েছে ‘এ+’, ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’ গ্রেডে। সবচেয়ে বেশি ‘ডি’ গ্রেডে রাখা হয়েছে ২৭২ জনকে। এছাড়া ‘এ+’ গ্রেডে ১১, ‘এ’ গ্রেডে ১৫, ‘বি’ গ্রেডে ৬৬ ও ‘সি’ গ্রেডে ৭৫ জন খেলোয়াড় রাখা হয়েছে।

সবচেয়ে বেশি ৯৫ জন খেলোয়াড় রয়েছে ইংল্যান্ড থেকে। এছাড়া পাকিস্তান থেকে ৮৯, ওয়েস্ট ইন্ডিজ থেকে ৬৬, শ্রীলঙ্কা থেকে ৪৪, আফগানিস্তান থেকে ৩৯, দক্ষিণ আফ্রিকা থেকে ৩৫, কানাডা থেকে ১৪, জিম্বাবুয়ে থেকে ৯, আয়ারল্যান্ড থেকে ৭, আরব আমিরাত থেকে ৫, নেদারল্যান্ডসের ৫ ও ওমান থেকে ৪, হংকং, অস্ট্রেলিয়া ও ভারত থেকে ৩, নেপাল থেকে ২ জন রাখা হয়েছে। এছাড়া ১ জন খেলোয়াড় থাকছেন জার্মানি, নামিবিয়া ও নিউজিল্যান্ড থেকে।

‘এ+’ গ্রেডে থাকা ১১ জন বিদেশি হলেন ড্যান ভিয়াস (দক্ষিণ আফ্রিকা), শহীদ আফ্রিদি (পাকিস্তান), রিলে রুশো (দক্ষিণ আফ্রিকা), মোহাম্মদ নবী (আফগানিস্তান), শোয়েব মালিক (পাকিস্তান), হাসান আলি (পাকিস্তান), ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ), থিসারা পেরেরা (শ্রীলঙ্কা), ড্যারেন ব্রাভো (ওয়েস্ট ইন্ডিজ), ডোয়াইন স্মিথ (ওয়েস্ট ইন্ডিজ) ও মুজিব উর রহমান (আফগানিস্তান)।

এসএএস/এমএমআর/এমকেএইচ